কক্সবাজার সমুদ্রসৈকতের সুগন্ধা বিচকে ‌‘বঙ্গবন্ধু বিচ’ ও কলাতলী ও সুগন্ধা বিচের মাঝখানের এলাকাকে ‘মুক্তিযোদ্ধাবিচ’ নামকরণের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বিভিন্ন মাধ্যমে চলা সমালোচনার জেরে সেই প্রস্তাব বাতিল করে দেয় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

এতে ক্ষোভ জানিয়েছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল। মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের প্রতিবাদে আগামীকাল সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করবেন সংগঠনটির নেতারা।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের দপ্তর সম্পাদক মশিউর রহমান পিন্টু সরকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এর আগে গত সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের নামকরণের নির্দেশনা বাতিলের এ তথ্য জানিয়ে বলেছিলেন, বিচের নাম পরিবর্তনের নির্দেশনা বাতিল করা হয়েছে। মন্ত্রণালয় থেকে এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি। সেই সঙ্গে এ ঘটনায় জড়িত কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থার সিদ্ধান্ত চূড়ান্তও হয়েছে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। কোন উদ্দেশ্যে কেন এ ঘটনা ঘটেছে তা খতিয়ে দেখা হচ্ছে।

গত ১৯ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. সাহেব উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দুই বিচের নাম পরিবর্তনের নির্দেশনা দেওয়া হয়েছিল। সেই সঙ্গে কক্সবাজারের জেলা প্রশাসক বরাবর পাঠানো চিঠিতে দুই সৈকতের নাম পরিবর্তনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কাউন্সিলের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৩তম সভায় বিচ দুটির নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে চিঠিতে জানানো হয়েছিল।

সুগন্ধা বিচকে বঙ্গবন্ধু বিচ নামকরণের নির্দেশনার বিষয়ে সামাজিক যোগাযোগ-মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। বঙ্গবন্ধুর সম্মানে ক্ষুদ্র এ পয়েন্টের নামকরণ নিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। পরবর্তীতে গত রোববার (২৫ ফেব্রুয়ারি) সহকারী সচিব মো. সাহেব উদ্দিন স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত বাতিলের কথা জানানো হয়। 

নতুন বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পূর্বে পাঠানো (১৯ ফেব্রুয়ারি) নির্দেশনার ওপর কোনো ব্যবস্থা গ্রহণ না করার জন্য নির্দেশনক্রমে অনুরোধ করা হলো। একইসঙ্গে পূর্বে পাঠানো পত্রটি বাতিল করা হলো। 

এ বিষয়ে কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান সাংবাদিকদের বলেছিলেন, বঙ্গবন্ধু বিচ নামকরণের নির্দেশনা বাতিল করা হয়েছে, আর মন্ত্রণালয় চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে।

জেইউ/এসকেডি