খুলনা বিভাগ এবং সাতক্ষীরা ও যশোর জেলায় উচ্চগতির সরকারি ইন্টারনেট সেবা ‘জিপন’ এর উদ্বোধন করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড পরিদর্শন শেষে তিনি এ সেবার উদ্বোধন করেন।

এর ফলে সাতক্ষীরা টেলিফোন এক্সচেঞ্জে ভবনে বিটিসিএলের উচ্চক্ষমতা সম্পন্ন ইন্টারনেট জিপন ৩০৭২ সংযোগ ধারণ ক্ষমতাসম্পন্ন সেবা, খুলনায় টেলিফোন এক্সচেঞ্জ ভবনে ৮০০০ সংযোগ ধারণ ক্ষমতার জিপন সেবা এবং যশোর এক্সচেঞ্জ ভবনে ৩০০০ সংযোগ ধারণ ক্ষমতার জিপন সেবা চালু হলো।

ভাষা শহীদদের স্মরণে বিশেষ সাশ্রয়ী প্যাকেজ

মহান ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে জিপনের বিশেষ সাশ্রয়ী মূল্যের প্যাকেজ ঘোষণা করেছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এর আওতায় বিটিসিএলের ইন্টারনেট ব্যান্ডউইথ জিপনের বিশেষ সাশ্রয়ী প্যাকেজে ৫ এমবিপিএসের দাম ৫০০ টাকা থেকে কমিয়ে ৩৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এখন সাশ্রয়ী এ প্যাকেজের আওতায় ১০ এমবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ পাওয়া যাবে মাত্র ৫০০ টাকায়। ১০ এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ৮০০ টাকা। এখন থেকে ১৫ এমবিপিএস পাওয়া যাবে ৮০০ টাকায়। ১৫ এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ১ হাজার ৫০ টাকা। এখন থেকে সমপরিমাণ টাকায় পাওয়া যাবে ২০ এমবিপিএস। ২৫ এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ১ হাজার ৪৫০ টাকা। ২৫ এমবিপিএস ইন্টারনেটের পরিবর্তিত প্যাকেজ মূল্য করা হয়েছে ১ হাজার ৩০০ টাকা। ৩০ এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ১ হাজার ৬৫০ টাকা। পরিবর্তিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০০ টাকা। ৪০ এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ২ হাজার ৫০ টাকা। পরিবর্তিত দাম হয়েছে ২০০০ টাকা এবং ৫০ এমবিপিএস ইন্টারনেটের দাম ছিল ২ হাজার ৪৫০ টাকা। পরিবর্তিত দাম করা হয়েছে ২ হাজার ৪০০ টাকা।

ক্যাবল শিল্প লিমিটেডকে স্মার্ট যুগের উপযোগী প্রতিষ্ঠান করার নির্দেশ

বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড পরিদর্শন শেষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়  করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ক্যাবল শিল্প গড়ে তুলতে হবে। স্মার্ট ক্যাবল শিল্পের জন‌্য স্মার্ট সম্পদ ব‌্যবস্থাপনা অপরিহার্য। এ লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেডকে স্মার্ট বাংলাদেশ যুগের উপযোগী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। আয় বৃদ্ধি এবং অপচয় কমিয়ে আয়-ব‌্যয় এ দুয়ের ভারসাম্য রেখে সংশ্লিষ্টদের প্রতিষ্ঠানটিকে অধিক লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরে কার্যকর উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের নির্দেশনা দেন তিনি।

পলক বলেন, আমরা এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রা শুরু করেছি। এ মেয়াদে আমাদের চ্যালেঞ্জ হচ্ছে দক্ষতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার সঙ্গে ৪টি স্তম্ভের অধীনে সব পরিকল্পনা বাস্তবায়ন করতে সক্ষম তা নিশ্চিত করা।

আরএইচটি/এসএসএইচ