কেক কাটার মধ্য দিয়ে তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন (ডুসা)। এবারের প্রতিষ্ঠাবার্ষিকীর মূল প্রতিপাদ্য ছিল, ‌‌‌‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের মাধ্যমে কমিশনের ভাবমূর্তি উজ্জ্বল করা।’ 

রোববার (১৮ ফেব্রুয়ারি) দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে দিবসটি উদযাপিত হয়। অনুষ্ঠানে কমিশনের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিগত বছরগুলোতে ডুসার সার্বিক কর্মকাণ্ড তুলে ধরার পাশাপাশি ডুসার ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়েও বিস্তারিত আলোকপাত করা হয়। ডুসার সভাপতি ও সাধারণ সম্পাদক আশাবাদ ব্যক্ত করেন যে, সরকার ঘোষিত জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে ডুসা সক্রিয়ভাবে কাজ করে যাবে।

২০২২ সালের ১৭ ফেব্রুয়ারি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ‘দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন (ডুসা)’। 

দুদকের তৎকালীন সচিব মো. মাহবুব হোসেনকে প্রধান উপদেষ্টা করে সংস্থাটি উপ-পরিচালক মশিউর রহমানকে সভাপতি ও সৈয়দ নজরুল ইসলামকে সাধারণ সম্পাদকের নেতৃত্বে ১৩১ সদস্যের দুদক সার্ভিস অ্যাসোসিয়েশন গঠিত হয়।

ডুসা সূত্রে জানা যায়, বিগত বছরগুলোতে ডুসার পক্ষ থেকে দুদকে কর্মরত বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীগণের পরিবারকে চিকিৎসা সহায়তা, প্রয়াত কর্মকর্তা-কর্মচারীগণের পরিবারকে আর্থিক সহায়তা, দেশের বিভিন্ন এলাকায় বন্যা দুর্গতদের ত্রাণ সহায়তা, বিভিন্ন সামাজিক কার্যক্রমে অংশগ্রহণসহ বিভিন্ন জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এছাড়া, কমিশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীগণের পেশাগত দক্ষতা উন্নয়নেও ডুসার পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কমিশনের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীগণের সহযোগিতায় নতুন বছরে অতীতের যে কোন সময়ের চেয়ে দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতার নীতি বাস্তবায়নে অধিকতর সক্রিয় ভূমিকা রাখার আশাবাদ ব্যক্ত করা হয়। 

আরএম/এমএ