উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীর ব্যয় ভোটার সংখ্যার অনুপাতে নির্ধারণ না করে, নির্দিষ্ট করে দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে সর্বোচ্চ ব্যয় ১১ লাখ টাকার পরিবর্তে ২৫ লাখ টাকা করার বিধান আনার পরিকল্পনা করছে সংস্থাটি।

স্থানীয় সরকারের এই নির্বাচন পরিচালনা বিধিমালা সংশোধনের লক্ষ্যে নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার নেতৃত্বে গঠিত কমিটি থেকে এমন প্রস্তাব এসেছে বলে ইসি সূত্রে জানা গেছে।

বর্তমান আইনে এক লাখ ভোটারের জন্য প্রার্থী ব্যক্তিগত ও নির্বাচনী ব্যয় করতে পারেন সাড়ে পাঁচ লাখ টাকা, এক লাখ এক থেকে দুই লাখ ভোটারের জন্য সাত লাখ ৭৫ হাজার টাকা ও দুই লাখের বেশি ভোটার সম্বলিত উপজেলার জন্য ১১ লাখ টাকা ব্যয় করতে পারেন। উপজেলা নির্বাচন পরিচালনা বিধিমালার ৫১ বিধি সংশোধন করে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থীদের ব্যয় ২৫ লাখ টাকা নির্দিষ্ট করার প্রস্তাব এসেছে।

এদিকে ১৬ নম্বর বিধি সংশোধন করে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত ১০ হাজার টাকার পরিবর্তে দুই লাখ টাকা এবং মহিলা ভাইস চেয়ারম্যানে পদে জামানত ৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে বিধি ৪৬ সংশোধন করে এক অষ্টমাংশের পরিবর্তে এক ষষ্ঠাংশ ভোটের কম পেলে জামানত বাজেয়াপ্তের জন্য সুপারিশ করেছে সংশ্লিষ্ট কমিটি।

তবে এ বিষয়ে প্রশ্নে নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেছেন, আইন সংশোধনের নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ কথা বলতে অস্বীকৃতি জানান। তিনি নির্বাচন কমিশনার রাশেদা সুলতানার সঙ্গে কথা বলার জন্য বলেন।

এসআর/জেডএস