ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলের ওরস শরিফে অংশ নিতে পার্বতীপুর ও এর আশপাশের এলাকার মুরিদরা ১৩ কোচের এক জোড়া বিশেষ ট্রেন পাচ্ছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চিফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

ওই চিঠিতে বলা হয়, বিশ্ব জাকের মঞ্জিল পাক দরবার শরিফে আগামী ১৭-২০ ফেব্রুয়ারি পর্যন্ত ওরস অনুষ্ঠিত হবে। ওই ওরস শরিফে জাকেরানদের (মুরিদের) অংশগ্রহণের জন্য তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে পার্বতীপুর থেকে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার পুখারিয়া রেলওয়ে স্টেশন পর্যন্ত এক জোড়া বিশেষ ট্রেন পরিচালিত হবে। উল্লিখিত বিশেষ ট্রেনের সময়সূচি, রেক কম্পোজিশন ও আসন সংখ্যা অনুযায়ী ট্রেনে ১৩টি কোচ থাকবে। এসব কোচে মোট আসন হবে ১০৩৮টি।

স্পেশাল-২ ট্রেনটি ১৫ ফেব্রুয়ারি রাত ১০টা ৩০ মিনিটে পার্বতীপুর স্টেশন থেকে ছেড়ে পরদিন সকাল সাড়ে ৭টায় পুখুরিয়া স্টেশনে পৌঁছাবে। অন্যদিকে পুখারিয়া থেকে ২০ ফেব্রুয়ারি দুপুর ৩টায় ছেড়ে ওইদিন রাত ১১টায় পার্বতীপুর পৌঁছাবে।

চিঠিতে আরও বলা হয়, পার্বতীপুর স্টেশনে স্পেশাল ট্রেনটির ফরমেশন হবে এবং যথাযথ ওয়াটারিং, ক্লিনিংয়ের ব্যবস্থা করতে হবে। উভয় পথে ফুলবাড়ী ও বিরামপুর স্টেশনে যাত্রা বিরতি থাকবে। ডিসিও (পাকশী) বিধি মোতাবেক স্পেশাল ট্রেনের অগ্রিম ভাড়া, সার্ভিস চার্জ ও অন্যান্য চার্জ আদায় সাপেক্ষে ট্রেনটি পরিচালনার বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। ডিটিও ও ডিএমই (লোকো ও ক্যারেজ), পাকশী স্পেশাল ট্রেনের ইঞ্জিন ও ক্রু এর ব্যবস্থা করবেন। স্পেশাল-২ ট্রেনটি  পুখারিয়া পৌঁছার পর খালি রেক রাজবাড়ী স্টেশনে আসবে। ২০ ফেব্রুয়ারি বিকেল ৩টায় স্পেশাল-১ ট্রেনটি ছাড়ার জন্য খালি রেক সুবিধাজনক পথে রাজবাড়ী থেকে পুখারিয়া পৌঁছাতে হবে। ট্রিপ শেষে রেকটি পার্বতীপুর স্টেশনে অবস্থান করবে। সিআরএনবি (পাকশী) রেকটির নিরাপত্তা নিশ্চিত করবেন।

এমএইচএন/এসএম