চট্টগ্রাম নগরের বিভিন্ন এলাকায় ঝটিকা অভিযান পরিচালনা করেছে র‍্যাব। সংস্থাটির মাত্র ২ ঘণ্টার অভিযানে ৩০ চাঁদাবাজকে হাতেনাতে আটক করা হয়। একই সঙ্গে তাদের কাছ থেকে ৪১ হাজার ৫৬৩ টাকা জব্দ করা হয়। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) এ বিশেষ অভিযান পরিচালনা করা হয়। 

র‍্যাব জানায়, চান্দগাঁও থানার কাপ্তাই রাস্তার মাথা এলাকায় রিয়াদ ও বখতিয়ার উদ্দিন সিকদারের নেতৃত্বে চাঁদা আদায়ের সময় হাতেনাতে ১৩ জনকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা প্রতিদিন অটোরিকশা থেকে মাসিক ১ হাজার করে ৪ লাখ টাকা আদায় করে। এসব টাকা শাহেদ রানা ও আবুল হোসেন নামে দুজন ব্যক্তির নিকট জমা রাখে।

চান্দগাঁও থানার বালুর টাল এলাকায় রুবেল ওরফে ইয়াবা রুবেল ও মিজানের নেতৃত্বে চাঁদা আদায়ের সময় হাতেনাতে ৪ জনকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, অভিযুক্তরা প্রতিদিন ৩০ টাকা করে আনুমানিক ২০০টি ট্রাক থেকে ৬,০০০ টাকা চাঁদা আদায় করে। এসব টাকা তারা সবুর ও শফিক নামে ব্যক্তির নিকট জমা রাখে।

পাহাড়তলী থানা এলাকায় মো. পেয়ার আহম্মেদের নেতৃত্বে চাঁদা আদায়ের হাতেনাতে ৪ জনকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, অভিযুক্তরা টমটম ও অটোরিকশা থেকে মাসে ৮০০ করে ৮০ হাজার টাকা চাঁদা আদায় করে থাকে। এসব টাকা খলিলুর রহমান নামে এক ব্যক্তির কাছে জমা রাখা হয়।

নগরের আকবরশাহ এবং এ কে খান মোড় এলাকায় নারায়ণ দের নেতৃত্বে চাঁদা আদায়ের সময় হাতেনাতে ৩ জনকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, অভিযুক্তরা মিনিবাস থেকে প্রতিদিন ১০০ টাকা করে চাঁদা আদায় করে থাকে। এসব টাকা সমু এবং নিপু নামে ব্যক্তির কাছে জমা রাখে।

বায়েজিদ বোস্তামী থানার অক্সিজেন মোড় এলাকায় সোহেলের নেতৃত্বে চাঁদা আদায়ের সময় হাতেনাতে ৬ জনকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে জানা যায়, অভিযুক্তরা মিনিবাস এবং টেম্পু থেকে মাসে ৮০০  টাকা করে ৮০ হাজার টাকা চাঁদা আদায় করে থাকে। এসব টাকা তারা নূরুল হক পুতু নামে ব্যক্তির কাছে জমা রাখে।

চট্টগ্রাম র‍্যাবের সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার বলেন, সারা দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। কিছু কিছু স্থানে র‌্যাব ও ভোক্তা অধিকারের সমন্বয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে সাময়িক সময়ের জন্য বাজার স্বাভাবিক থাকে। তবে পরবর্তীতে আবার অবস্থায় ফিরে যায়। সাধারণ মানুষের দুর্ভোগের বিষয়টি সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অনলাইন ভিত্তিক নিউজের মাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। 

তিনি বলেন, এ দুর্ভোগ দূর করার লক্ষ্যে র‌্যাব সদর দপ্তরের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রামসহ সারা দেশে র‌্যাবের বিভিন্ন ইউনিটের গোয়েন্দা দল নিজ নিজ দায়িত্বপূর্ণ এলাকায় পাইকারি বাজারসহ বিভিন্ন স্থানের চাঁদাবাজির তথ্য উদঘাটনের জন্য কাজ শুরু করে। এর পরিপ্রেক্ষিতে জানা যায়, দেশের বিভিন্ন অঞ্চলের উৎপাদনকারীদের নিকট হতে পণ্য সামগ্রী সংগ্রহ করে ট্রাক ও পণ্যবাহী যানবাহনে পাইকারি ও খুচরা বাজারে পৌঁছানোর সময় পথিমধ্যে চাঁদাবাজির শিকার হচ্ছে। মঙ্গলবার চট্টগ্রামে বিশেষ অভিযান পরিচালনা করে মাত্র ২ ঘণ্টার অভিযানে ৩০ জনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এমআর/এনএফ