মেট্রোরেলে যাতায়াতে হাফপাসের দাবিতে আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা। একইসঙ্গে যাতায়াত সুবিধার্থে আলাদা স্টুডেন্ট পাসেরও দাবি জানিয়েছে তারা। তাদের দাবি, মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফপাস কার্যকর করতে হবে, সর্বনিম্ন ভাড়া ১০ টাকা করতে হবে এবং যাতায়াত সুবিধার্থে স্টুডেন্ট পাস দিতে হবে।

রোববার (৪ ফেব্রুয়ারি) সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাজধানীর ফার্মগেট মেট্রোরেল স্টেশনের নিচে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানান তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, মেট্রোরেল পুরোপুরি চালু হলেও শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করেনি কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের প্রতি রাষ্ট্রীয় ও সামাজিক দায়বদ্ধতা থেকে শুধু বাংলাদেশে নয়, বিশ্বের বিভিন্ন দেশ এমনকি প্রতিবেশী দেশ ভারতের গণপরিবহনেও রয়েছে হাফপাস পদ্ধতি। এ সময় দেশের বাসগুলোতে শিক্ষার্থীদের জন্য হাফ পাস থাকলেও মেট্রোরেলে এ সুবিধা না থাকায় আক্ষেপ প্রকাশ করেন তারা।

অনেক উন্নত দেশেও শিক্ষার্থীদের জন্য হাফপাস চালু রয়েছে জানিয়ে তারা বলেন, যুক্তরাষ্ট্রের শিকাগো, অস্ট্রেলিয়ার মেলবোর্ন কিংবা নেদারল্যান্ডের আমস্টারডাম, মাল্টা ও মরিশাসসহ আফ্রিকা-ইউরোপের বহু দেশেই চালু রয়েছে শিক্ষার্থীবান্ধব এ রীতি।

শিক্ষার্থীরা আরও বলেন, আমাদের ঐতিহাসিক আইয়ুব খানবিরোধী ১১ দফা আন্দোলনের প্রথম দফার (ঢ) উপধারাই ছিল শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত করার দাবি। ২০২১ খ্রিষ্টাব্দে আমরা বাসে হাফপাসের দাবি আদায় করতে পারলেও মেট্রোরেলে এ সুবিধা এখনো চালু হয়নি।

এর আগে, মেট্রোরেলে হাফপাসের দাবিতে কর্মসূচি ঘোষণা করেছিল শিক্ষার্থীরা। দাবি আদায়ে ফার্মগেট এলাকায় বড় জমায়েতের ডাক দিয়েছিল তারা। কর্মসূচি সফল করতে অনলাইন ও অফলাইনে সমানভাবে প্রচার-প্রচারণাও চালানো হয়েছিল।

টিআই/কেএ