ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, শেরেবাংলা একে ফজলুল হকের স্মৃতিশক্তি অনেক প্রখর ছিল। তিনি ছোটবেলা থেকেই অনেক মেধাবী ছিলেন। বাংলাদেশের জন্য তার যে অবদান সেটি বলে শেষ করা যাবে না। বর্তমান বাংলাদেশের পেছনেও তার অনেক অবদান রয়েছে।  

শনিবার (৩ ফেব্রুয়ারি) প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘গ্রন্থকানন’ কর্তৃক আয়োজিত শেরেবাংলার কর্মময় জীবন নিয়ে আলোচনা এবং পদক প্রদান অনুষ্ঠান ২০২৪ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার পেছনেও শেরেবাংলা এ কে ফজলুল হকের অনেকে অবদান রয়েছে। বাংলা একাডেমিতে তার অবদান রয়েছে। এ রকম বহু অবদান রয়েছে। তিনি অনেকগুলো পদে থেকে দায়িত্ব পালন করেছেন। তিনি মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী, গভর্নর, অ্যাডভোকেট, মন্ত্রী-- এ রকম অসংখ্য পদের দায়িত্ব তিনি পালন করেছেন। 

তিনি আরও বলেন, শেরেবাংলা এ কে ফজলুল হক বিরল বৈশিষ্ট্যের অধিকারী ছিলেন। এ ধরনের মানুষ সবসময় জন্মগ্রহণ করে না। তাকে স্মরণ করা আমাদের দায়িত্ব এবং কর্তব্য। তার মধ্যে কোনো ধরনের ব্যক্তিস্বার্থ ছিল না। তিনি দেশের জন্য কাজ করে গেছেন। তিনি সততার সঙ্গে জীবনযাপন এবং দায়িত্ব পালন করেছেন। ফজলুল হক, বঙ্গবন্ধু, সোহরাওয়ার্দী তারা সম্মিলিতভাবে আমাদের এই স্বাধীন দেশ এনে দিয়েছেন। 

কুমিল্লা শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালামের সভাপতিত্বে আলোচনা সভা ও অনুষ্ঠানে কবি, রম্য লেখক ও প্রকাশক শাহজাহান আবদালীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ওএফএ/এসকেডি