সরকারি অর্থ আত্মসাৎ করায় চেইনম্যান মো. আলীকে বরখাস্ত করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিব আকরামুজ্জামানের সই করা দপ্তর আদেশে তাকে বরখাস্ত করা হয়। 

দপ্তর আদেশে উল্লেখ করা হয়— মো. আলী (সাময়িক বরখাস্তকৃত), চেইনম্যান, সম্পত্তি বিভাগ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে কর্মরত আছেন। আপনার বিরুদ্ধে পেশকার হিসেবে দায়িত্ব পালনকালীন সময়ে মোবাইল কোর্টের জরিমানা আদায়ের কাজে ব্যবহৃত নিজ হেফাজতে থাকা ডিসিআর বইটি হারানোর কারণে গত ২০২১ সালে কারণ দর্শানোর কথা বলা হয়। তার জবাব পর্যালোচনায় প্রতীয়মান হয়, ডিসিআর বইটি তার হেফাজতে থাকা অবস্থায় হারানো যায়।

ডিসিআর বইটি হারানোর তারিখ থেকে প্রায় ৮ মাস পর থানায় জিডি করা হয়। জিডি করার কার্যক্রমটি তাকে কারণ দর্শানোর পরে গ্রহণ করা হয়েছে।

তাছাড়া, ৫০টি মোবাইল কোর্টের জরিমানা আদায়ের জন্য ডিসিআর বইয়ের ৫০টি রশিদ ব্যবহার করা হয়েছে এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট ব্যবহৃত রশিদের মাধ্যমে মোট ২ লাখ ৪৫ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করেন। পক্ষান্তরে জরিমানাকৃত সর্বমোট ৫৮ হাজার টাকা জরিমানা আদায় করার প্রায় ৫ থেকে ৬ মাস পরে তিনি জমা প্রদান করেন। তার এমন কার্যকলাপ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্মচারী চাকুরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৪৯ (ক), (খ) ও (চ) মতে যথাক্রমে দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ ও চুরি, আত্মসাৎ, তহবিল তসরূপ বা প্রতারণার দায়ে অভিযুক্ত, যা এ বিধিমালার ৫০ বিধি অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

তার বিরুদ্ধে আনীত অভিযোগ তদন্তে সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় নিয়োগকারী কর্তৃপক্ষ মেয়র ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কর্মচারী চাকুরি বিধিমালা, ২০১৯ এর বিধি ৫০ (১) (খ) (উ) অনুযায়ী গুরুদণ্ড আরোপ করে চাকুরি থেকে বরখাস্তকরণের আদেশ প্রদান করেন।

এএসএস/এমজে