পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসগুলোতে প্রবাসী শ্রমিকদের হয়রানি বন্ধের দাবি জানিয়েছেন প্রবাসী শ্রমিকদের আইনগত সহায়তা প্রদানকারী সংগঠন লিগ্যাল এইড অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন।

বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় এ দাবি জানান সংগঠনের চেয়ারম্যান ড. এম কামাল হোসাইন।

তিনি বলেন, প্রবাসীদের জীবনমান উন্নয়নের সরকারের আরও ভূমিকা প্রয়োজন। বিদেশি মিশনগুলোতে ঘুষ ছাড়া কোনো কাজ হয় না। একটি ভ্রমণ পাশ পাওয়ার জন্য মাসের পর মাস ঘুরতে হচ্ছে। বিশেষ করে ইতালির বাংলাদেশ কনস্যুলেট অফিসে এই ভোগান্তি আরো বেশি হচ্ছে। সেখানে একটি পাসপোর্ট নবায়নের জন্য ১২০ ইউরো পর্যন্ত ঘুষ দিতে হচ্ছে। তাছাড়া প্রবাসী ওয়েজকল্যাণ বোর্ড থেকে ইস্যু করা পাশ না থাকলে শ্রমিকদের কোনো সহায়তা করা হচ্ছে না। 

তিনি আরও বলেন, মৃত ব্যক্তির লাশ প্রবাস থেকে দেশে পাঠাতে বিভিন্ন সংগঠন ও প্রবাসী শ্রমিকদের কাছ থেকে টাকা উঠিয়ে পাঠাতে হয়। যা কর্মক্ষেত্রে অনেক সমস্যার সৃষ্টি করে। তাই আমি আশা করি, বাংলাদেশ সরকার উদ্যোগ নিলে মৃত শ্রমিকের মরদেহ সরকারি খরচে দেশে পাঠানোর ব্যবস্থা করা হলে অন্যান্য শ্রমিকরা মানসিকভাবে শক্তি পাবে।

সংগঠনের চেয়ারম্যানের জানান, বিদেশে অবস্থিত দূতাবাসের মাধ্যমে পাসপোর্ট নবায়ন, সংশোধন ও ইস্যু সহজ করতে হবে। কিছু কিছু ক্ষেত্রে যে অনিয়ম ও ঘুষ দুর্নীতি হচ্ছে, তা বন্ধ করা এবং বিদেশে দক্ষ শ্রমিক পাঠানোর ব্যবস্থা করতে হবে। প্রাথমিক অবস্থায় বিদেশে যে শ্রমিক যাচ্ছে, তাদের কর্মক্ষেত্রে যেতে একমাস বা দুই মাস সময় লাগে অথবা বিদেশে প্রশিক্ষণ নিতে হয়। যাতে অর্থ ও সময় নষ্ট হয়।

কামাল হোসাইন বলেন, সরকার যদি তাদের সহজ লোন বা ছোট আর্থিক সহযোগিতা করে, তাহলে দক্ষ শ্রমিক হিসেবে বিদেশ গিয়ে (ভারত শ্রীলঙ্কা বা নেপালের মত) সমমানের কাজ করে উন্নত বেতন পাওয়ার ক্ষেত্রে সরকারের কার্যকর উদ্যোগ নিতে পারে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

এ সময় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ইতালিয়ান নাগরিক মি. ইউরিয়ো জোসেফে, সংগঠনের সদস্য কামরুজ্জামান ও আলমগীর হোসাইনসহ অন্যান্যরা।

এমএইচএন/পিএইচ