নতুন বছরের শুরুর দিনে সোমবার (১ জানুয়ারি) ৬৯ দেশের অনারারি কনসাল ও কনসাল জেনারেলদের সংবর্ধনা দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় তাদের সম্মানে এ অনুষ্ঠানের আয়োজন করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

২০২৪ সালকে স্বাগত জানাতে আয়োজিত এ অনুষ্ঠানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি ও ঢাকায় জাপানের অনারারি কনসাল মাহবুবুল আলম, গ্রিস ও ইন্দোনেশিয়ার কনসাল জেনারেল সুফি মিজানুর রহমান, কনসাল করপস বাংলাদেশের (সিসিবি) প্রতিষ্ঠাতা আসিফ চৌধুরী এবং সংগঠনের ভাইস প্রেসিডেন্ট ও মাল্টার কনসাল সোয়েব চৌধুরী, জিবুতির কনসাল আবদুল হক ও মঙ্গোলিয়ার কনসাল নাসরিন ফাতেমা আউয়াল বক্তব্য দেন।

পররাষ্ট্রসচিব বলেন, দ্বিপক্ষীয় টেকসই ব্যবসা-বাণিজ্য ও সম্পর্কের ক্ষেত্রে অনারারি কনসাল ও কনসাল জেনারেলরা উভয় দেশের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর অনারারি কনসালদের সুবিধা বাড়াতে তিনি মন্ত্রণালয়কে জানাবেন।

আসিফ চৌধুরী এ ধরনের অনুষ্ঠান আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশংসা করেন। তিনি বলেন, সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব বাড়াতে এটি ভূমিকা রাখবে।

এ ধরনের অনুষ্ঠান পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনীতিকদের সম্পর্ককে আরও জোরালো করবে বলে মন্তব্য করেন সোয়েব চৌধুরী।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান প্রটোকল কর্মকর্তা নাঈম উদ্দিন আহমেদ। এ সময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনআই/পিএইচ