দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের পর ডাকযোগে ভোট গণনার বিবরণ দিতে প্রিজাইডিং অফিসারদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য প্রত্যেক প্রিজাইডিং কর্মকর্তার জন্য একটি করে বিশেষ খাম পাঠিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

সোমবার (২৫ ডিসেম্বর) এ সংক্রন্ত একটি নির্দেশনা প্রত্যেক রিটার্নিং কর্মকর্তাকে পাঠিয়েছেন ইসির উপসচিব মো. আতিয়ার রহমান।

নির্দেশনায় ইসি জানায়, ইসি সচিবালয় থেকে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৩৬ অনুচ্ছেদের (১৫) দফার বিধান অনুসারে প্রিজাইডিং অফিসার ভোটকেন্দ্র থেকে সরাসরি ডাকযোগে ইসিতে এক কপি ভোট গণনার বিবরণী প্রেরণ করবেন। সেজন্য প্রত্যেক প্রিজাইডিং অফিসারকে একটি করে বিশেষ খাম সরবরাহ করতে হবে। 

ইতোমধ্যে এ বিশেষ খাম ইসি সচিবালয় থেকে সংশ্লিষ্ট জেলায় সরবরাহ করা হয়েছে। ভোট গণনার বিবরণী যথাযথভাবে ইসিতে পৌঁছানোর জন্য প্রিজাইডিং অফিসাররা ভোট গণনার বিবরণী বিমাকৃত ডাকযোগে অথবা রেজিস্টার্ড ডাকযোগে প্রেরণ করবেন। এছাড়া, প্রিজাইডিং অফিসার সংশ্লিষ্ট পোস্ট অফিস থেকে প্রাপ্তি স্বীকারও গ্রহণ করবেন। তবে, তার জন্য প্রিজাইডিং অফিসারদের অগ্রিম ডাক মাশুল পরিশোধ করার প্রয়োজন নেই। অর্থাৎ প্রিজাইডিং অফিসারদের ভোট গণনার বিবরণী প্রেরণ করার জন্য নির্ধারিত খামে কোনো স্ট্যাম্প সংযোজনের প্রয়োজন হবে না। 

প্রয়োজনীয় ডাক মাশুল ডাক বিভাগকে ‘বুক অ্যাডজাস্টমেন্ট’র মাধ্যমে পরিশাধ করা হবে। এ বিষয়ে প্রিজাইডিং অফিসারদের সুষ্পষ্টভাবে রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসাররা নির্দেশনা দেবেন।

চিঠিতে আরও জানানো হয়, নির্বাচন উপলক্ষ্যে প্রিজাইডিং অফিসাররা জেলা ও উপজেলার প্রধান পোস্ট অফিসে অথবা ভোট কেন্দ্রের নিকটতম সুবিধাজনক অন্য কোনো পোস্ট অফিসে ভোট গণনার বিবরণী পোস্ট করবেন। ভোট গ্রহণের দিন পোস্ট অফিসগুলো সারা রাত এবং প্রয়োজন বোধে পরদিন সকাল পর্যন্ত খোলা রেখে (পরবর্তীতে অফিস সময়ের মধ্যে) ডাকযোগে ভোট গণনার বিবরণী প্রেরণের বিশেষ খাম যাতে ইসি সচিবালয়ে পৌঁছানোর ব্যবস্থা করা যায়, সেজন্য ইসি সচিবালয় থেকে ডাক বিভাগকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। এমন অবস্থায় উল্লিখিত বিষয়ে যথাযথ কার্যক্রম গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

এসআর/কেএ