দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণবিধি প্রতিপালনের জন্য অতিরিক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রয়োজন হলে তার চাহিদাপত্র পাঠাতে বিভাগীয় কমিশনারদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান সব বিভাগীয় কমিশনারদের এসংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় হতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর আওতায় ৩০০টি আসনে আচরণবিধি প্রতিপালনার্থে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।

এছাড়া নির্বাচনী এলাকার আইনশৃঙ্খলা রক্ষা এবং বিভিন্ন মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সাথে বিশেষ করে বিজিবি ও ক্ষেত্র বিশেষ সশস্ত্র বাহিনীর টিমের সঙ্গে দায়িত্বপালনের লক্ষ্যে নির্বাহী হাকিম নিয়োগের প্রয়োজন হবে। সে লক্ষ্যে ভোটগ্রহণের দু'দিন আগে থেকে ভোটগ্রহণের দু'দিন পর পর্যন্ত মোট পাঁচদিনের জন্য প্রতিটি বিভাগ ও তার আওতাধীন জেলাভিত্তিক বর্তমানে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অতিরিক্ত প্রয়োজন হলে তার চাহিদা জরুরিভিত্তিতে সরবরাহের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

সম্প্রতি আট শতাধিক নির্বাহী হাকিম নিয়োগ দিয়েছে ইসি।

এসআর/জেডএস