অসদাচরণের অভিযোগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ( উপসচিব ) মো. লোকমান আহমেদকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শেখ ইউসুফ হারুন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাকে বরখাস্ত করা হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়, ‘জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ( উপসচিব ) মো. লোকমান আহমেদের বিরুদ্ধে প্রাপ্ত অসদাচরণের অভিযোগের পরিপ্রেক্ষিতে সরকারি কর্মচারী ( শৃঙ্খলা ও আপিল ) বিধিমালা, ২০১৮ এর বিধি ৩ ( খ ) অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে এবং যেহেতু বিধিমালার বিধি ১২ ( ১ ) অনুযায়ী কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা প্রয়োজন ও সমীচীন মনে করেন; সেহেতু এ বিধিমালার বিধি ১২ ( ১ ) অনুযায়ী তাকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।' 

সাময়িক বরখাস্ত থাকাকালে তিনি বিধি অনুযায়ী খোরপোশ ভাতা প্রাপ্য হবেন বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

এর আগে সংসদ সচিবালয়ে কর্মরত ছিলেন মো. লোকমান আহমেদ। প্রতিটি কর্মস্থলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দুর্ব্যবহার করা ছাড়াও নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সরকারি কোয়ার্টারের প্রতিবেশী কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের সঙ্গে অফিসারসুলভ নয়, এমন সব আচরণ করেছেন বলেও অভিযোগ রয়েছে। 

এসব কারণে জানমালের নিরাপত্তার শঙ্কা প্রকাশ করে তার বিরুদ্ধে মতিঝিল, শাহবাগ ও রমনা থানায় ৬টি জিডি করেন ভুক্তভোগীরা। জিডিকারীদের মধ্যে একজন অতিরিক্ত সচিবও রয়েছেন বলে জানা গেছে। 

এসএইচআর/এসকেডি