দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিলের শুনানি তৃতীয় দিনের মতো শুরু হয়েছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল ১০টায় আগারগাঁও নির্বাচন ভবনের অডিটোরিয়ামে (বেজমেন্ট-২) এ কার্যক্রম শুরু হয়।

আপিল শুনানিতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। উপস্থিত আছেন অন্য চার কমিশনারসহ ইসি সচিব।

শুনানিতে অংশ নিতে নির্ধারিত সময়ের আগে থেকেই অপেক্ষা করতে দেখা গেছে প্রার্থীদের। যদিও নিরাপত্তার কারণে ভেতরে তিনজনের বেশি কাউকে প্রবেশের সুযোগ দেওয়া হচ্ছে না। গেটে আরোপ করা হয়েছে কড়াকড়ি। ভেতরে যারা প্রবেশ করছেন তাদের তল্লাশি করা হচ্ছে। আইনশৃঙ্খলা ও সুন্দর পরিবেশ বজায় রাখতে ভেতরে-বাইরে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। কাজ করছেন অন্য সংস্থার সদস্যরাও।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল ইসিতে জমা পড়েছে। ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে আপিলগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন। নির্বাচন ভবনের অডিটোরিয়ামে (বেজমেন্ট-২) আপিলের শুনানি প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। আজ মঙ্গলবার (১২ ডিসেম্বর) ১৯৪-৩০০ নম্বর আপিল, ১৩ ডিসেম্বর ৩০১-৪০০ নম্বর আপিল, ১৪ ডিসেম্বর ৪০১-৫০০ নম্বর আপিল এবং ১৫ ডিসেম্বর ৫০১ থেকে অবশিষ্ট আপিলের শুনানি অনুষ্ঠিত হবে।

ইসির আইন শাখার কর্মকর্তারা জানান, সোমবার (১১ ডিসেম্বর) দ্বিতীয় দিনে ১০০ জনের আপিল শুনানি হয়েছে। তাদের মধ্যে ৫১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিল নামঞ্জুর হয়েছে ৪১টি। আর আটটির বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

রোববার (১০ ডিসেম্বর) প্রথম দিনে ১০০টি আপিলের শুনানি করে নির্বাচন কমিশন। এদের মধ্যে ৫৬ জনের প্রার্থিতা ফিরিয়ে দেওয়া হয়। ৩২ জনের আবেদন নামঞ্জুর হয়। ছয়টি আপিলের রায় পেন্ডিং রাখা হয়। আর চারটি আপিলের বাদী অনুপস্থিত ছিলেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ শতাংশ।

তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষদিন ছিল গত ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয় ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়ন আপিল ও নিষ্পত্তি চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

আরএইচটি/এসএসএইচ