শ্রীলঙ্কান নির্বাচন কমিশনের চেয়ারম্যান আরএমএএল রথ নায়েকসহ আরও দুই কমিশনার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসার ইচ্ছা পোষণ করেছিল। তবে অর্থাভাবে বাংলাদেশের ভোট দেখতে আসতে পারবেন না বলে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) জানিয়েছেন শ্রীলঙ্কার সিইসি।

বুধবার (০৫ ডিসেম্বর) শ্রীলঙ্কান নির্বাচন কমিশনের চেয়ারম্যান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বরাবর লেখা চিঠিতে এ কথা জানিয়েছেন। 

চিঠিতে বলা হয়েছে, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সরকারি কর্মকর্তাদের জন্য সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধের নির্দেশ দিয়েছে শ্রীলঙ্কা। এ জন্য বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আসতে পারবে না শ্রীলঙ্কান প্রধান নির্বাচন কমিশনারসহ আরও দুই কমিশনার।

ইসি জানায়, তবে ১১৭ জন বিদেশি নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন। এর মধ্যে ৭২ জন বিদেশি নাগরিক যারা পৃথিবীর বিভিন্ন দেশের নির্বাচন পর্যবেক্ষণ করেন। এছাড়া এজেন্সি ফ্রান্স-প্রেসসহ (এএফপি) বিদেশি ৪৫ জন সাংবাদিক বাংলাদেশের ভোট পর্যবেক্ষণে আসবেন।

এয়ার টিকিট ছাড়া সব খরচ বহন করবে ইসি
৩৪ দেশ ও চারটি সংস্থাকে ভোট পর্যবেক্ষণের আমন্ত্রণ জানিয়েছে ইসি। এরই মধ্যে এ সংক্রান্ত চিঠিও পাস হয়েছে। পর্যবেক্ষকরা বিমান খরচ নিজে বহন করবে। বাংলাদেশে আসার পর খাওয়া ও থাকার খরচ নির্বাচন কমিশন দেবে। আমন্ত্রণ জানানোর তালিকায় সার্কভুক্ত দেশগুলো হলো- ভারত, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা।

এছাড়া অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জর্জিয়া, ইন্দোনেশিয়া, কাজাখস্তান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, মিশর, তুরস্ক, উজবেকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, সেনেগাল ও থাইল্যান্ডকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণ জানানো ওআইসিভুক্ত ১০টি দেশ হলো- আজারবাইজান, মালয়েশিয়া, মরিশাস, তিউনিশিয়া, ব্রুনাই, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত ও সৌদি আরব।

একক দেশ হিসেবে জাপান, চীন ও সিঙ্গাপুরকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আন্তর্জাতিক সংস্থা হিসেবে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক), ওআইসি, দ্য অ্যাসোসিয়েশন অব ওয়ার্ল্ড ইলেকশন বডিজ (এ-ওয়েব) ও ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট সাউথ এশিয়াকে (ফিমবোসা) আমন্ত্রণ জানানো হয়েছে।

এসআর/এসএম