সৌদি সরকারকে আসন্ন সংসদ নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ পাঠিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রিয়াদের স্থানীয় সময় সোমবার (৪ ডিসেম্বর) বাংলাদেশ-সৌদি পার্লামেন্ট ফ্রেন্ডশিপ কমিটির কো-চেয়ারম্যান খালেদ এম আল বাওয়াদের সঙ্গে হওয়া বৈঠকে এ তথ্য জানান রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

রাষ্ট্রদূত জানান, আগামী ৭ জানুয়ারি বাংলাদেশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রধান নির্বাচন কমিশনার সৌদি সরকারকে আমাদের নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা পর্যবেক্ষণের জন্য বাংলাদেশ সফরের আমন্ত্রণ পাঠিয়েছেন। সৌদি মৈত্রী কমিটির সভাপতি বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন হবে মর্মে আশা প্রকাশ করেন।

সৌদির সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন মৈত্রী কমিটির সভাপতি। 

তিনি বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ বৃদ্ধি, স্বাস্থ্য, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা, পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে দুই ভ্রাতৃপ্রতিম দেশের সম্পর্ক আরও বৃদ্ধির সুযোগ রয়েছে

রাষ্ট্রদূত সৌদির যুবরাজ প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের দূরদর্শী নেতৃত্বে দেশটির চলমান উন্নয়নমূলক কর্মকাণ্ড, সংস্কার এবং আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে গঠনমূলক ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। তিনি রিয়াদে ওয়ার্ল্ড এক্সপো ২০৩০ আয়োজনের এবং ২০৩৪ সালে ফিফা বিশ্বকাপ আয়োজনের প্রতিযোগিতায় বিজয়ী হওয়ায় সৌদি সরকারকে অভিনন্দন জানান৷ 

রাষ্ট্রদূত বলেন, এটি অবশ্যই বিশ্ব পর্যায়ে সৌদি ভাবমূর্তি উজ্জ্বল করবে।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ গত কয়েক বছরে সৌদি আরবের সঙ্গে বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে ১৫টি চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। অনেক চুক্তির খসড়া এবং সমঝোতা স্মারক আলোচনার বিভিন্ন পর্যায়ে রয়েছে। সৌদি বাণিজ্যমন্ত্রী চলতি বছরের মার্চে ৫৬ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশ সফর করেন।

খালেদ বাওয়াদ বলেন, সৌদিতে বাংলাদেশের বিশাল সংখ্যক শ্রমিক যথেষ্ট সুনামের সঙ্গে কাজ করছে ও সৌদি অর্থনীতিকে সামনে এগিয়ে নিতে সহায়তা করছেন। এছাড়া তারা দুই দেশের মানুষের মধ্যে মেল-বন্ধন তৈরীতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

রাষ্ট্রদূত বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধিসহ বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতেও দুই দেশ সহযোগিতা করেছে। তিনি ফিলিস্তিন সমস্যা সমাধানে সৌদি নেতৃত্বের প্রশংসা করেন। তিনি জানান, সম্প্রতি বাংলাদেশ জাতীয় সংসদে গত ৩০ অক্টোবর গাজায় চলমান ইসরাইলির ধ্বংসযোগ্যের নিন্দা জ্ঞাপন ও তা বন্ধের আহ্বান জানিয়ে সর্বসম্মতিক্রমে একটি রেজুলেশন পাশ হয়েছে।

রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, বাংলাদেশ-সৌদি পার্লামেন্ট ফ্রেন্ডশিপ কমিটি সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে একটি কৌশলগত সম্পর্কে উন্নীত করতে ভূমিকা রাখবে।

এনআই/এমএসএ