স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, নাশকতা বা সন্ত্রাসের কারণে নির্বাচন বন্ধ থাকবে না। নির্বাচন সঠিক সময়ে হবে। নির্বাচনের আমেজ ও উৎসব শুরু হয়ে গেছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সচিবালয়ে বড়দিন ও থার্টি-ফাস্ট নাইট উদযাপন উপলক্ষ্যে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন যথাসময়ে হবে। নির্বাচন কমিশন নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। এরইমধ্যে নিবন্ধিত দলের ২৯টি দল, বেশিরভাগ দলগুলো নির্বাচনে অংশগ্রহণ করছে। নির্বাচনের আমেজ, একটা উৎসব শুরু হয়ে গেছে। কাজেই এখানে কেউ নাশকতা করবে, এটা কেউ চাই না। 

বিএনপির সমালোচনা করে আসাদুজ্জামান খান বলেন, যে দলটি নাশকতার কথা বলছে, এটা তাদের প্র্যাকটিস, তারা সুনিশ্চিত নির্বাচনে পরাজয় জেনেই ভিন্ন পন্থায় নির্বাচনকে প্রতিহত করার জন্য একটা অগণতান্ত্রিক উপায় শুরু করেছে। 

তিনি বলেন, আমরা মনে করি, আমাদের নির্বাচনের বাইরে আর কোনো কিছু নেই। ক্ষমতায় আসতে হলে তাদের নির্বাচনে আসবে হবে। এটাই হলো সহজ পন্থা।

২০১৮ সালের অগ্নিসন্ত্রাসের সঙ্গে বর্তমান রাজনৈতিক চলমান অবরোধের প্রসঙ্গ টানেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, তারা (বিএনপি) ২০১৪-তে সেই নাশকতা, অগ্নিসন্ত্রাস কনটিনিউয়াসলি ৯০ দিন করেছে। আগুনে পুড়িয়ে মানুষ মেরেছে। এবারও তারা সেটাই শুরু করেছে।

২৮ অক্টোবর তাদের নিষ্ঠুরতা বর্বরতা আপনারা দেখেছেন, পুলিশকে হত্যা করেছে, আনসারকে হত্যা করেছে, প্রধান বিচারপতির বাসায় গিয়ে হামলা করেছে, হাসপাতালে হামলা করেছে, সেবিকাদের মেরেছে, অ্যাম্বুলেন্স পুড়িয়েছে। আমরা রাজনীতিবিদরা মনে করেছিলাম, তারা দুঃখ প্রকাশ করবে। তা না করে তারা (বিএনপি) পরেরদিন আবার হরতাল ডেকেছিল।

নাশকতার কারণে নির্বাচন বন্ধ থাকবে না জানিয়ে আসাদুজ্জামান খান বলেন, চলমান রাজনৈতিক সহিংসতার সঙ্গে সাধারণ মানুষের সম্পৃক্ততা নেই। বর্বরতা নিষ্ঠুরতা থেকে সাধারণ মানুষ মুক্তি চায়। সেজন্য নিরাপত্তা বাহিনী যথাযথ কাজটি করছে। এই নাশকতার কারণে বা সন্ত্রাসের কারণে নির্বাচন বন্ধ থাকবে না। নির্বাচন সঠিক সময়ে অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আমাদের নিরাপত্তা বাহিনী অত্যন্ত চৌকস এবং তারা অত্যন্ত প্রফেশনাল এবং অত্যন্ত দক্ষ। তারা দেশকে ভালোবাসে, তারা তাদের অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবে এবং এদেশের নাগরিকরাও তাদের সহযোগিতা করবে।

চলমান রাজনৈতিক সহিংসতা কেন বন্ধ করা যাচ্ছে না-প্রশ্ন রাখা হয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে। জবাবে মন্ত্রী বলেন, পুরোপুরি অবশ্যই বন্ধ হবে। এর আগে ৯০ দিন করে বন্ধ করেছে। এবারও তাদের নেতাদের বোধদয় হবে এবং তারা বন্ধ করে দেবে বলে আশা করছি।

এনআই/জেডএস