চট্টগ্রামের আকবর শাহ মাজারের সামনে দামপাড়া এলাকায় যাত্রীবাহী বাসে দুর্বৃত্তদের দেওয়া আগুনে দগ্ধ হয়েছেন চালক সিকদার মো. তরিকুল ইসলাম (৪০) ও হেলপার মো. নাজিম উদ্দিন (২০)। পরে দগ্ধ অবস্থায় তাদের সোমবার সকালে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জরুরি বিভাগে নিয়ে আসা হয়।

রোববার (২ ডিসেম্বর) রাত পৌনে দশটার দিকে এ ঘটনা ঘটে। 

বিষয়টি নিশ্চিত করেছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক ডা. তরিকুল ইসলাম। 

তিনি জানান, আজ সকালের দিকে চট্টগ্রাম থেকে দগ্ধ অবস্থায় বাসের চালক ও হেলপারকে আমাদের জরুরি বিভাগে নিয়ে আসা হয়েছে। তাদের মধ্যে সিকদার মো. তরিকুল ইসলাম ২৫% ফ্লেম বার্ন এবং নাজিম উদ্দিন ২% ফ্লেম বার্ন হয়েছেন। নাজিমুদ্দিন আশঙ্কা মুক্ত হলেও তরিকুলের অবস্থা আশংকাজনক।

তাদেরকে শেখ হাসিনা বার্নে নিয়ে আসা বাসের সুপারভাইজার আব্দুর রহিম জানান, চট্টগ্রাম থেকে ঢাকায় আসার অপেক্ষায় ছিল রিলাক্স নামের যাত্রীবাহী বাসটি। তখন অবরোধকারীদের একটি মশাল মিছিল আমাদের গাড়ির সামনে দিয়েই যাচ্ছিল। আমি তখন গাড়ির পেছনে দাঁড়িয়ে ছিলাম। হঠাৎ ৮-১০ জন লোক আমাদের গাড়ির বিভিন্ন অংশের কাঁচ ভাঙতে থাকলে আমি তাদের বাধা দিতে চেষ্টা করি। 

এতে তারা কোনো কর্ণপাত না করে পলিথিনে মোড়ানো পেট্রোল আমাদের গাড়ির ভেতর ছুড়ে  মারে। সঙ্গে সঙ্গেই আমাদের গাড়িতে আগুন ধরে যায়। তখন গাড়িতে যাত্রী না থাকলেও চালকের আসনে ছিল তরিকুল ইসলাম ও তার পাশে দাঁড়ানো ছিল হেলপার নাজিম উদ্দিন। 

দগ্ধ অবস্থায় তাদের দুজনকে প্রথমে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাই। পরে সেখান থেকে চিকিৎসকের পরামর্শে আজ সকালের দিকে শেখ হাসিনা বার্নে নিয়ে আসা হয়। 

এসএএ/এমএসএ