বাংলাদেশের মানুষ, সংস্কৃতি ও সৌন্দর্যের প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত কসোভোর বিদায়ী রাষ্ট্রদূত গুনার উরেয়া। তিনি বলেন, বাংলাদেশ চিরকাল আমার হৃদয়ে থাকবে।

রোববার (৩ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাতে এসে বাংলাদেশের প্রশংসা করেন বিদায়ী রাষ্ট্রদূত।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিতে রাষ্ট্রদূতের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন। তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে জনগণের মধ্যে যোগাযোগের ওপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী কসোভোতে বাংলাদেশের উন্নতমানের আরএমজি ও ওষুধ আমদানির পরামর্শ দেন। বাংলাদেশ থেকে দক্ষ মানবসম্পদ নিতে কসোভোকে পরামর্শ দেন ড. মোমেন।

বৈঠকে বিদায়ী রাষ্ট্রদূত কসোভো প্রতি সমর্থনের জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান। তিনি বিভিন্ন খাতে বাংলাদেশের অগ্রগতি ও উন্নয়নের প্রশংসা করেন। রাষ্ট্রদূত কসোভোর বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি, আঞ্চলিক উন্নয়ন এবং বাণিজ্য ও বিনিয়োগের উন্নয়নে বাংলাদেশ ও কসোভো উভয়ের ব্যবসায়ী সম্প্রদায়ের আগ্রহ সম্পর্কে ড. মোমেনকে অবহিত করেন।

মন্ত্রী-রাষ্ট্রদূত নারীর ক্ষমতায়ন এবং টেকসই উন্নয়নের জন্য শান্তির পূর্বশর্ত নিয়েও আলোচনা করেন।

বাংলাদেশে কসোভোর রাষ্ট্রদূত হিসেবে চার বছরেরও বেশি সময় দায়িত্ব পালনের পর উরেয়া শিগগিরই বাংলাদেশ থেকে বিদায় নিতে যাচ্ছেন।

এনআই/এসএসএইচ