ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের এডুকেশন ইউএসএ আমেরিকান ও বাংলাদেশি স্নাতক পড়ুয়া শিক্ষার্থীদের এক মিলনমেলার আয়োজন করেছে। এতে লিবারেল আর্টস বিষয়ে আমেরিকার সেরা দশ কলেজের অন্যতম কার্লটন কলেজ থেকে ঢাকায় আসা অর্থনীতিতে পড়ুয়া ১৩ জন শিক্ষার্থী অংশ নেন।

মঙ্গলবার (২৮ ন‌ভেম্বর) ঢাকার গুলশান এভিনিউতে নতুন ইএমকে সেন্টারে এ মিলন মেলার আয়োজন করা হয়। এক প্রেস বিজ্ঞ‌প্তি‌তে এ তথ‌্য জানায় মা‌র্কিন দূতাবাস।

দূতাবাস জানায়, অনুষ্ঠা‌নে আমেরিকার কার্লটনের শিক্ষার্থীরা বাংলাদেশের স্কলাস্টিকা, আগা খান একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করে এবং তারা যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার নানান দিক নিয়ে আলোচনা করেন। 

এছাড়া অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সরকার কীভাবে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করে তা নিয়ে একটি উপস্থাপনা ছিল।

দূতাবাস বল‌ছে, গত এক দশক যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩০০% এর চেয়েও বেশি বেড়েছে। ২০২৩ ওপেন ডোরস রিপোর্টের তথ্যানুসারে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৫৬৩, যা এ যাবতকালের মধ্যে সর্বোচ্চ।

প্রসঙ্গত, দেশজুড়ে এডুকেশনইউএসএ-এর কেন্দ্রগুলোতে বাংলাদেশি শিক্ষার্থী ও স্কলারদের যুক্তরাষ্ট্রের উচ্চ শিক্ষায় আবেদনের বিভিন্ন দিক নিয়ে বিনামূল্যে ভার্চুয়াল ও সরাসরি পরামর্শ দেওয়া হয়।

এছাড়া শিক্ষা সংক্রান্ত পরামর্শ বিষয়ক অধিবেশনগুলোতে বিভিন্ন ধরনের একাডেমিক কার্যক্রম, অর্থায়ন/তহবিল ও বৃত্তির সুযোগ এবং যুক্তরাষ্ট্রের সরকারি অর্থায়নে পরিচালিত একাডেমিক ও পেশাদার বিনিময় কর্মসূচি সম্পর্কে জানানো হয়। 

এনআই/এমএসএ