আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে রাজধানী ঢাকার ২০ আসনে মোট ১৫৫টি মনোনয়ন ফরম বিতরণ করেছেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। ২০ আসনের মধ্যে ঢাকা- ১৪ সংসদীয় আসনে সর্বোচ্চ ২৪টি মনোনয়ন ফরম বিতরণ করা হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) ঢাকার সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে পাঠানো মনোনয়ন ফরম বিতরণ ও দাখিল সংক্রান্ত তথ্যে এ চিত্র দেখা গেছে।

ইসির পাঠানো তথ্যে দেখা গেছে, রিটার্নিং অফিসারের কাছ থেকে ৪৯টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। আর সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে প্রার্থীরা নিয়েছেন ১০৬টি মনোনয়নপত্র। তবে আজকে পর্যন্ত কোনো প্রার্থীই মনোনয়নপত্র দাখিল করেননি।

ইসি জানায়, ঢাকা-১ আসন থেকে মনোনয়নপত্র নিয়েছেন ৩ জন প্রার্থী। ঢাকা-২ আসন থেকে ৪ জন, ঢাকা-৩ আসন থেকে ৫ জন, ঢাকা-৪ আসন থেকে ৮ জন, ঢাকা-৫ আসন থেকে ১৩ জন, ঢাকা-৬ আসন থেকে ৬ জন, ঢাকা-৭ আসন থেকে ৬ জন, ঢাকা-৮ আসন থেকে ১৩ জন, ঢাকা-৯ আসন থেকে ৩ জন, ঢাকা-১০ আসন থেকে ৭ জন, ঢাকা-১১ আসন থেকে ৭ জন, ঢাকা-১২ আসন থেকে ৫ জন, ঢাকা-১৩ আসন থেকে ৫ জন, ঢাকা-১৪ আসন থেকে ১৪ জন, ঢাকা-১৫ আসন থেকে ৭ জন, ঢাকা-১৬ আসন থেকে ৬ জন, ঢাকা-১৭ আসন থেকে ১৩ জন, ঢাকা-১৮ আসন থেকে ৬ জন, ঢাকা-১৯ আসন থেকে ৬ জন এবং ঢাকা- ২০ আসন থেকে ৮ জন মনোনয়ন সংগ্রহ করেছে। মোট ১৫৫ জন প্রার্থীর মধ্যে ৩৯ জন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী।

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী— সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২।

এসআর/এমজে