ফাইল ছবি

নারীদের মধ্যে উদ্যোক্তা মনোভাব তৈরি করতে 'জয়িতা ফাউন্ডেশন আইন, ২০২৩' এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৭ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জয়িতা ফাউন্ডেশন যেটি আছে সেটি কোম্পানি আইনের আওতায় রেজিস্ট্রিকৃত। এটিকে এখন পুরোপুরি নিজস্ব আইনের আওতায় করা হয়েছে এবং সংবিধিবদ্ধ আইনের আওতায় করা হচ্ছে। এটার নাম দেওয়া হচ্ছে জয়িতা ফাউন্ডেশন আইন ২০২৩। এই আইনের খসড়া মন্ত্রিসভা আজকে নীতিগত অনুমোদন দিয়েছে।

তিনি বলেন, এই আইনে বলা হয়েছে- সেখানে একটি পরিচালনা পরিষদ থাকবে। সেই পরিচালনা পরিষদের সভাপতি থাকবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী অথবা প্রতিমন্ত্রী। ফাউন্ডেশনের একজন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন। তিনি হবেন সেটির সদস্য সচিব।

পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয় থেকে এবং সরকার থেকে নারী উদ্যোক্তাদের নিয়ে এটার বোর্ড গঠিত হবে। এটার মূল চেষ্টা থাকবে নারীদের মধ্যে উদ্যোক্তা মনোভাব তৈরি করা। একইসঙ্গে যারা নারী উদ্যোক্তা হচ্ছেন তাদের সব রকমের সাহায্য-সহযোগিতা করার ক্ষেত্রে এই ফাউন্ডেশন কাজ করবে, জানান মন্ত্রিপরিষদ সচিব।

এসএইচআর/এমজে