বাংলাদেশে থাকা রোহিঙ্গারা যেন কোনোভাবেই আসন্ন নির্বাচনে ভিন্ন কোনো উদ্দেশ্যে ব্যবহৃত না হয়, সেদিকে সতর্ক দৃষ্টি রাখছে সরকার। পাশাপা‌শি রাখাই‌নে চলমান প‌রি‌স্থি‌তির কার‌ণে যেন কেউ মিয়ানমার থে‌কে বাংলাদেশে ফের অনুপ্রবেশ করতে না পারে, সেজন্য সীমান্তে সতর্ক পাহারা দিচ্ছে বিজিবি।

বুধবার (২২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে রোহিঙ্গা ন্যাশনাল টাস্কফোর্সের সঙ্গে বৈঠক শেষে পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মোমেন এ কথা বলেন।

পররাষ্ট্রস‌চিব ব‌লেন, গত ১৩ নভেম্বর থেকে আমরা রাখাইনে কিছু নিরাপত্তাজনিত সমস্যার খবর পাচ্ছি। সীমান্ত এলাকায় গোলাগুলির শব্দ বা মর্টার শেলের শব্দ পাওয়া যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে শুধু রোহিঙ্গা নয়, অন্যান্য সম্প্রদায়ের লোক যারা এ গোলাগুলিতে বা এ ধরনের পরিস্থিতিতে নিরাপত্তাহীনতা অনুভব করছে তারাও বিক্ষিপ্তভাবে বা বিচ্ছিন্নভাবে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে।

মাসুদ বিন মো‌মেন জানান, আমাদের বিজিবি সতর্ক অবস্থায় আছে। তারাও এ ধরনের কোনও অনুপ্রবেশ যেন না হয়, সে বিষয়ে সজাগ দৃষ্টি রেখেছে।

নির্বাচনের সময় রোহিঙ্গাদের ভিন্ন কাজে ব্যবহারের কোনো আশঙ্কা আছে কিনা- জানতে চাইলে পররাষ্ট্রস‌চিব ব‌লেন, আমরা অবশ্যই নজর রাখছি এবং এটাও নজর রাখছি যে, সেখানকার কেউ বাংলাদেশের ভূমি ব্যবহার করে কোনো ধরনের সুযোগ যেন না নিতে পারে। এ বিষয়ে আমাদের জিরো টলারেন্স রয়েছে।

প্রত্যাবাসন প্রস‌ঙ্গে মাসুদ বিন মো‌মেন ব‌লেন, প্রত্যাবাসনের বিষ‌য়ে যে প্রস্তুতি নেওয়া দরকার, সেটি আমরা রে‌খে‌ছি এবং রাখব। মিয়ানমারের নিরাপত্তা পরিস্থিতি যদি নিয়ন্ত্রণের মধ্যে চলে আসে, তাহলে দ্রুতই যেন প্রত্যাবাসন শুরু করতে পারি। আমাদের প্রস্তুতির যেন কোনও ঘাটতি না থা‌কে।

এনআই/পিএইচ