ভারতের অবস্থানরত বিদেশি ৯০টি মিশনের দূতদের সঙ্গে বৈঠকে বসছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সেখানে তিনি আসন্ন নির্বাচন নিয়ে বাংলাদেশ সরকারের অবাধ ও নিরপেক্ষ প্রতিশ্রুতির কথা তুলে ধরবেন।

বুধবার (২২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান পররাষ্ট্রসচিব।

মাসুদ বিন মোমেন জানান, ৯০টা দেশের দিল্লিতে দূতাবাস আছে। তাদের সঙ্গে মিলিত হবো দিল্লিতে। তাদের সঙ্গে একটা সেশনে ইন্টারেকশন করব। সেখানে আমরা এ সমস্ত মিশন প্রধানদের আমাদের উন্নয়ন অগ্রগতির পাশাপাশি বর্তমান পরিস্থিতি, আসন্ন নির্বাচনের কথা তুলে ধরব।

পররাষ্ট্রসচিব বলেন, তাদের (বিদেশি দূতদের) বিশেষ করে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে সরকারে প্রতিশ্রুতির কথা বলব। নির্বাচন কমিশনের প্রস্তুতি নিয়ে তাদের ব্রিফ করব। নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষকদের বিষয়ে বিষয়ে তাদের প্রশ্ন থাকতে পারে। ইতোমধ্যে কমিশন পর্যবেক্ষকদের জন্য তারিখ বাড়িয়েছেন।

দিল্লিতে বিদেশি দূতদের নিয়ে বৈঠকের সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই বলে জানান মাসুদ বিন মোমেন। তবে দূতদের নিয়ে বৈঠকের কারণ হিসেবে বাংলাদেশের একটি স্বার্থ সংশ্লিষ্ট বিষয় তুলে ধরেন পররাষ্ট্রসচিব।

তিনি বলেন, আইওমোতে (আন্তর্জাতিক সমুদ্র চলাচল সংস্থা) বাংলাদেশের যে প্রার্থীতা আছে ক্যাটাগরি সিতে সেখানে একটা প্রচারণা চালানোর সুযোগ হবে। প্রায় ৯০টি দেশের সঙ্গে। এখানে (ঢাকায়) যারা আছেন, তাদের সবসময় বলতে পারি। কিন্তু ওদেরকে ওখানে গিয়েও সরাসরি বলাটা দরকার আছে।

এছাড়া বাংলাদেশে নিযুক্ত দিল্লির যেসব হাইকমিশন আছে সেগুলোর মধ্যে যেসব নতুন রাষ্ট্রদূত/হাইকমিশনাররা রাষ্ট্রপতির ব্যস্ততাসহ নানা কারণে তাদের পরিচয়পত্র পেশ করতে পারছেন না, তাদের আশ্বস্ত করা হবে বলেও জানান মাসুদ বিন মোমেন। তিনি বলেন, যারা লাইনে আছেন তাদের আশ্বস্ত করা হবে। তাদের শিডিউল দেব।

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক করতে আগামীকাল বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দিল্লিতে যাবেন পররাষ্ট্রসচিব। আগামী শুক্রবার (২৪ নভেম্বর) দিল্লিতে দুই দেশের এফওসি। পরদিন শনিবার (২৫ নভেম্বর) ঢাকায় ফেরার কথা রয়েছে পররাষ্ট্রসচিবের।

এনআই/এমজে