আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চান দৃষ্টি প্রতিবন্ধী সাইদুল হক চুন্নু। তিনি নৌকা প্রতীক নিয়ে বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনে লড়তে চান।

মঙ্গলবার (২১ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম জমা দিতে আসেন তিনি। এসময় তার সঙ্গে অসংখ্য সমর্থকও দেখা যায়। তাদের মুখেও নৌকা মার্কা ও দলীয় স্লোগান শোনা যায়।

সঙ্গে আসা একাধিক সমর্থক বলেন, সাইদুল হক চুন্নু একজন দৃষ্টিপ্রতিবন্ধী। তবে আগে থেকেই তিনি পরোপকারী এবং ভালো মানসিকতার মানুষ। ২০২৩ সালে একুশে পদকও পেয়েছেন। আওয়ামী লীগ ভক্ত সাইদুল যেখানেই যান সেখানেই দলীয় উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরেন। আবার প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নের জন্যও চিন্তা করেন। সারা দেশে তিনি একমাত্র প্রতিবন্ধী হিসেবে মনোনয়ন ফরম কিনেছেন। মানুষের উন্নয়ন ও প্রতিবন্ধীদের মুখ হয়ে কথা বলার জন্য তিনি সংসদে যেতে চান।

কেন নির্বাচনে অংশগ্রহণ করতে চাইছেন— এমন প্রশ্নের জবাবে সাইদুল বলেন, প্রতিবন্ধীরা যারা পিছিয়ে আছেন তাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে এবং স্মার্ট বাংলাদেশের সঙ্গে তাদের সম্পৃক্ত করতে হবে। একইসঙ্গে শেখ হাসিনার হাতকেও শক্তিশালী করার মাধ্যমে উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্য নিয়ে নির্বাচন করতে দাঁড়িয়েছি। 

নির্বাচিত হলে কি কাজ করবেন— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি চাই এমন একটি দেশ গঠিত হবে যেখানে প্রতিবন্ধী মানুষসহ সবার অধিকার নিশ্চিত হবে। নির্বাচিত হলে প্রতিবন্ধীদের যে আইন আছে সেটি বাস্তবায়ন করে তাদের জীবনমানের উন্নয়ন করব। শিক্ষা ক্ষেত্রসহ বিভিন্ন জায়গায় প্রতিবন্ধীদের যে সমস্যাগুলো আছে সেগুলো সমাধান করবো। আমি দীর্ঘ দিন প্রতিবন্ধী মানুষের উন্নয়নের জন্য কাজ করছি এবং আওয়ামী লীগের জন্য কাজ করছি। যেখানেই যাই নৌকাকে তুলে ধরি।

তবে আওয়ামী লীগ থেকে নমিনেশন না পেলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করবেন না বলেও জানান তিনি।

আরএইচটি/এমজে