উপদেষ্টাদের নিয়ে বৈঠকে প্রধানমন্ত্রী/ফাইল ছবি

সরকারের তিনজন টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রতিমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রীর তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। রোববার (১৯ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগে এ পদত্যাগপত্র জমা দেন তারা।

তারা হলেন- প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

সোমবার (২০ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানিয়েছেন।

কতজন পদত্যাগ করেছেন এবং পরবর্তী প্রক্রিয়া কী হবে— জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকনোক্র্যাট দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

কোন তিন উপদেষ্টা পদত্যাগ করেছে— এ প্রশ্নের জবাবে তিনি তিনজন উপদেষ্টার নাম উল্লেখ করেন।

অন্যদিকে, পদত্যাগপত্র জমা দেওয়া দুই মন্ত্রী ও প্রতিমন্ত্রী হলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

বর্তমানে প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতি বা উপমন্ত্রী মিলিয়ে মন্ত্রিসভায় রয়েছেন মোট ৪৮জন। অর্থাৎ তিনজনের পদত্যাগ কার্যকর হওয়ার পর মন্ত্রিসভার আকার দাঁড়াবে ৪৫ জনে। নিয়ম অনুযায়ী, পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর অনুমোদনের পর রাষ্ট্রপতির কার্যালয়ে যাবে। তিনি সেটি গ্রহণ করলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে।

কবে তাদের পদত্যাগ কার্যকর হবে— জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নির্দিষ্ট কোনো আইন নেই, যে এতদিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। প্রক্রিয়া আছে, অনুমোদন নিতে হবে। পদত্যাগপত্র গ্রহণ করে গেজেট হবে, পদ যখন খালি হবে।

আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণের দিন নির্ধারণ করে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। সংবিধান অনুযায়ী বর্তমান সরকারই নির্বাচনকালীন সরকার।

এসএইচআর/এমজে