গোয়েন্দা সংস্থার পরিচয়ে যদি কাউকে গ্রেপ্তার করে থাকে তাহলে ডিবি ও সংশ্লিষ্ট থানাকে জানাতে অনুরোধ করেছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশীদ।

রোববার (১৯ নভেম্বর) মিন্টো রোডে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ২৮ অক্টোবরের ঘটনার পরে ডিবি পরিচয়ে আটকের অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অতিরিক্ত কমিশনার বলেন, গোয়েন্দা পুলিশের (ডিবি) নাম ব্যবহার করে বিভিন্ন স্থান থেকে লোকজনকে তুলে নেওয়া হচ্ছে, এমন অভিযোগ আমরা পাচ্ছি। আমরা আগেও অনেকবার একটা কথা বলেছি, আমাদের ডিবি সদস্যরা যদি কাউকে আটক করে সেটি আইনসম্মত প্রক্রিয়ায় মামলা, ওয়ারেন্ট অথবা সুনির্দিষ্ট অভিযোগ থাকলে সে অনুযায়ী গ্রেপ্তার করতে যায়। এক্ষেত্রেও আমাদের নির্দেশনা হলো তাদের আইডি কার্ড ঝুলানো থাকবে। পাশাপাশি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) আধুনিক যে ড্রেস রয়েছে সেটি তাদের শরীরে থাকবে। এছাড়া কেউ ডিবির কথা বললে বিশ্বাস করবেন না। এটা বলার পরেও দেখা যাচ্ছে কেউ কেউ সাদা পোশাকে এসে ডিবির নাম ব্যবহার করে তুলে নিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে অনেক সাংবাদিকসহ বিভিন্ন লোকজন আমাদের কাছে তথ্য চেয়ে যোগাযোগ করেন।

তিনি আরও বলেন, অনেক সময় আমরা সঠিক তথ্য দিতে পারি না। কারণ আমাদের কাছে সে তথ্য থাকে না। কিন্তু কারা নিচ্ছে সেই তথ্য থাকলে আমরা সেটি প্রকাশ করতে পারি। তাই আমি বিনীত অনুরোধ করব যারাই গ্রেপ্তার করেন আইনশৃঙ্খলা বাহিনী বা অন্য কোনো সংস্থা হলে তারা স্ব স্ব পরিচয় দেবেন। তবে অনেক সময় কিছু অপরাধী অপহরণের উদ্দেশ্যেও তুলে নিয়ে যায়। তারাও ডিবির নাম ব্যবহার করে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর বাইরে অন্য কেউ যদি ডিবি পরিচয়ে কাউকে নিয়ে যায় তাহলে সেটা আমরা জেনে যাই। এর আগেও ডিবি পরিচয়, র‌্যাব পরিচয়ে ডাকাতিসহ বিভিন্ন অপরাধে জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে।

এমএসি/এসএম