মোটরযানের ফিটনেস সনদ গ্রহণ করা গ্রাহকের কাছে যেন এক যুদ্ধের নাম। ব্যাংকে টাকা জমা দেওয়া সিরিয়াল নিয়ে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকা, অনেক সময় অপেক্ষার পরও ফিটনেস সনদ গ্রহণ করতে না পারার ভোগান্তি তো আছেই। তবে বিআরটিএ বলছে, নাগরিকদের মূল্যবান সময় বাঁচানোর লক্ষ্যে নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখন আগাম অ্যাপয়েন্টমেন্ট নিয়ে মোটরযানের ফিটনেস সনদ গ্রহণ করা যাচ্ছে।

অ্যপয়েন্টমেন্ট নেওয়ার জন্য প্রথমে ই-মেইল/মোবাইলে প্রাপ্ত ই-টোকেনের সিরিয়াল নম্বরসহ ফিটনেস নবায়নের আবেদন ফরম পূরণ করতে হবে। এরপর ফি জমা দিয়ে সেটির রশিদসহ নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট সার্কেলে গাড়িসহ যেতে হবে। সেখানেই নবায়ন সনদ গ্রহণ করা যাবে।

ফিটনেস সনদ গ্রহণের জন্য অ্যাপয়েন্টমেন্ট প্রক্রিয়া

ধাপ-১: (বিএসপিতে রেজিস্ট্রেশন) (১) bsp.brta.gov.bd

==> নিবন্ধন বাটনে ক্লিক করুন
==> নাম, জন্মতারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং পাসওয়ার্ডের তথ্য দিয়ে "নিবন্ধন করুন" বাটনে ক্লিক করুন।

(২) প্রদত্ত ই-মেইল প্রবেশ করুন

==> BSP থেকে প্রাপ্ত মেইলের ইউজার এক্টিভেশন লিংকে ক্লিক করুন
==> পূর্বে প্রদত্ত সেলফোন/মোবাইল নম্বর বা ই-মেইল আইডি এবং পাসওয়ার্ড প্রদান করে লগ ইন বাটনে ক্লিক করুন।
==> মোবাইল/সেলফোনে প্রাপ্ত Online Time Password (OTP) প্রদান করে ভেরিফাই বাটনে ক্লিক করে বিআরটিএ সার্ভিস পোর্টাল সিস্টেমে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পূর্ণ করুন।

ধাপ-২: (মোটরযান সংযুক্তকরণ) সেলফোন/মোবাইল নম্বর বা ই-মেইল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে বিএসপিতে (www.bsp.brta.gov.bd) লগইন করুন 

==> মোটরযান নিবন্ধন মেনুতে ক্লিক করুন 
==> মোটরযান সংযুক্তকরণ অপশনে ক্লিক করুন 
==> রেজিস্ট্রেশন নম্বর (শেষ চার সংখ্যা), উৎপাদনের বছর, চেচিস নম্বর ও ইঞ্জিন নম্বরের তথ্য দিয়ে অনুসন্ধান করে "সংযুক্ত করুন" বাটনে ক্লিক করুন।

ধাপ-৩: (ফিটনেসের জন্য অ্যাপয়েন্টমেন্ট)

==> ফিটনেসের জন্য অ্যাপয়েন্টমেন্ট মেনুতে ক্লিক করুন।
==> অ্যাপয়েন্টমেন্টের তারিখ, রেজিস্ট্রেশন নম্বর, শাখা (ঢাকা মেট্রো -১ (সেকশন-১৩ মিরপুর, বাংলাদেশ সচিবালয়সহ), ঢাকা মেট্রো-২ (ইকুরিয়া), ঢাকা মেট্রো-৩ (উত্তরা) ও ঢাকা জেলা (সাভার) সার্কেলের যে কোনো একটি সার্কেল নির্বাচন করুন), টাইম স্লট এবং মোবাইল নম্বর নির্বাচন করে "সংরক্ষণ" বাটনে ক্লিক করুন।

ধাপ-৪: ফিটনেসের জন্য ই-মেইল/মোবাইলে প্রাপ্ত ই-টোকেনের সিরিয়াল নম্বরসহ ফিটনেস নবায়নের আবেদন ফরম পূরণ করে ফিটনেস এবং অগ্রিম আয়করের ফি জমা রশিদ নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট সার্কেলে মোটরযান হাজির করে, ফিটনেস নবায়ন সনদ গ্রহণ করুন।

বি: দ্র:

(১) ফিটনেস Expired Date এর তারিখে টাইম স্লটে Serial না থাকলেও Appointment এর জন্য শেষ স্লটে (Slot-4 (02:00 PM - 04:00 PM) আবেদন করতে পারবেন।

(২) বিএসপি সংশ্লিষ্ট যে কোনো সমস্যায় ১৬১০৭ বা ০৯৬১০৯৯০৯৯৮ কল সেন্টার নম্বরে যোগাযোগ করুন (কল সেন্টার সরকারি ছুটির দিন ব্যতীত রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত খোলা থাকে)

(৩) বিআরটিএ সার্কেলের হেল্প ডেস্ক থেকে বিএসপিতে ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট নিতে সহায়তা প্রদান করা হয়।

(৪) তারপরেও যদি বিএসপিতে ফিটনেস অ্যাপয়েন্টমেন্ট নিতে কোনো ধরনের সমস্যা হয় তাহলে সংশ্লিষ্ট সার্কেলের সহকারী পরিচালকের (ইঞ্জিনিয়ার) সঙ্গে যোগাযোগ করুন।

জেইউ/এমজে