বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পরিসংখ্যান অনুযায়ী, গত অক্টোবর মাসে সারাদেশে ৪৩৭ সড়ক দুর্ঘটনায় ৩৯৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ৪৯২ জন।

সম্প্রতি বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার স্বাক্ষরিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। প্রতিবেদনে বলা হয়, বিআরটিএ’র বিভাগীয় অফিসের মাধ্যমে সারা দেশের সড়ক দুর্ঘটনার এই পরিসংখ্যান সংগ্রহ করা হয়েছে।

কোন বিভাগে নিহত ও আহতের সংখ্যা কত

ঢাকা বিভাগে ৯৪ দুর্ঘটনায় নিহত ৮৭ ও আহত ৫১, চট্টগ্রাম বিভাগে ৯৯ দুর্ঘটনায় নিহত ৯১ ও আহত ১৫৬, রাজশাহী বিভাগে ৬৩ দুর্ঘটনায় নিহত ৫৪ ও আহত ৫৩, খুলনা বিভাগে ৬১ দুর্ঘটনায় নিহত ৪৭ ও আহত ৪৩, বরিশাল বিভাগে ১৯ দুর্ঘটনায় নিহত ১৪ ও আহত ৬৮, সিলেট বিভাগে ৩২ দুর্ঘটনায় নিহত ২৭ ও আহত ৭৯ রংপুর বিভাগে ৩৯ দুর্ঘটনায় নিহত ৩৫ ও আহত ২৩ এবং ময়মনসিংহ বিভাগে ৩০ দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৯, আর আহত হয়েছেন ১৯ জন।

প্রতিবেদন বলছে, অক্টোবর মাসে সড়ক দুর্ঘটনার কবলে পড়া মোট মোটরযানের মধ্যে রয়েছে- মোটরকার ১০টি, বাস/মিনিবাস ৭৮টি, ট্রাক/কাভার্ডভ্যান ১৩২টি, পিকআপ ২৮টি, মাইক্রোবাস ৭টি, অ্যাম্বুলেন্স ৬টি, মোটরসাইকেল ১২৯টি, ভ্যান ১৪টি, ট্রাক্টর ৬টি, ইজিবাইক ১৮টি, ব্যাটারিচালিত রিকশা ৪১টি, অটোরিকশা ৩৯টি ও অন্যান্য যান ১৩৫টিসহ সর্বমোট ৬৪৩টি।

নিহতদের মধ্যে মোটরযান দুর্ঘটনায় ৩ জন, বাস/মিনিবাস দুর্ঘটনায় ২৯ জন, ট্রাক/কাভার্ডভ্যান দুর্ঘটনায় ২৬ জন, পিকআপ দুর্ঘটনায় ১৫ জন, মাইক্রোবাস দুর্ঘটনায় ৫ জন, অ্যাম্বুলেন্স দুর্ঘটনায় ৩ জন, মোটরসাইকেল দুর্ঘটনায় ১১৩ জন, ভ্যান দুর্ঘটনায় ৩ জন, ট্রাক্টর দুর্ঘটনায় ১ জন, ইজিবাইক দুর্ঘটনায় ৭ জন, ব্যাটারিচালিত রিকশা দুর্ঘটনায় ৩৬ জন, অটোরিকশা দুর্ঘটনায় ৩৭ জন ও অন্যান্য যান দুর্ঘটনায় ১১৬ জনসহ সর্বমোট ৩৯৪ জন রয়েছে।

এমএইচএন/পিএইচ/এসএম