গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশ ঘিরে কাকরাইল, পল্টন, ফকিরাপুল ও মতিঝিলসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতার পর হরতাল অবরোধের মধ্যে নাশকতাসহ বিভিন্ন অভিযোগে গত ১৫ দিনে ৩৫০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

হরতাল অবরোধ ও শ্রমিক বিক্ষোভের মধ্যে নাশকতা, সহিংসতা, গাড়ি ভাঙচুর, গাড়িতে অগ্নিসংযোগসহ নানা অভিযোগে রাজধানীসহ সারা দেশে অভিযান পরিচালনা করে তাদের গ্রেপ্তার করে র‌্যাব।

র‍্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, সম্প্রতি রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে কতিপয় দুষ্কৃতিকারী ও স্বার্থান্বেষী মহল হামলা ও নাশকতার মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতি করে জনমনে আতংক সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।

গত ২৮ অক্টোবর রাজধানীতে বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে দুষ্কৃতিকারী ও সন্ত্রাসীরা রাজধানীর কাকরাইল, পল্টন, ফকিরাপুল ও মতিঝিলসহ দেশের বিভিন্ন স্থানে সাধারণ মানুষের ওপর নৃশংস কায়দায় হামলা ও আক্রমণ চালায়। তারা গণপরিবহন, ব্যক্তিগত পরিবহন, সরকারি বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। এছাড়াও তারা প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও ভাঙচুর করে। তাদের হামলায় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, গণমাধ্যমকর্মী ও সাধারণ মানুষসহ বহু হতাহতের ঘটনা ঘটে।

পরে রাজনৈতিক দলসমূহের বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে স্বার্থান্বেষী ও সুযোগসন্ধানী মহল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মহাসড়কে অগ্নিসংযোগ, গণপরিবহনও ব্যক্তিগত পরিবহনে ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ দেশব্যাপী বিভিন্ন ধরনের নাশকতার ঘটনা ঘটায়।

সিসিটিভি ফুটেজ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিও ফুটেজ এবং সংশ্লিষ্ট তথ্যাদি বিশ্লেষণপূর্বক সহিংসতা ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করেছে র‌্যাব।

সর্বশেষ শনিবার (১১ নভেম্বর) র‌্যাব ফোর্সেস নাশকতা ও সহিংসতার ঘটনায় রাজধানীর মতিঝিল এলাকায় অভিযান পরিচালনা করে বগুড়া সদর থানা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মিজানুর রহমান, চট্টগ্রাম মহানগরীর বায়েজিদ বোস্তামী এলাকা হতে পাহাড়তলি ইউনিয়ন যুবদলের সভাপতি আয়ুব আলী খাঁন, বগুড়া জেলার দুপচাঁচিয়া এলাকা হতে সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের দপ্তর সম্পাদক আব্দুর রহমান সজল এবং রাজধানীর উত্তরায় অভিযান পরিচালনা করে নওগাঁ জেলা যুবদলের সদস্য সচিব রুহুল আমিন মুক্তারকে গ্রেপ্তার করা হয়। এছাড়াও দেশের বিভিন্ন স্থান হতে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত মোট ২৬ জনকে গ্রেপ্তার করা হয়।

জেইউ/এমএ