অবকাঠামো নির্মাণ এবং আনুষঙ্গিক সুবিধা বাড়াতে মুগদা মেডিকেল কলেজের জন্য ৫৮১ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়ন করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

প্রকল্পটি চলতি বছরের অক্টোবর থেকে ২০২৬ সালের সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৬নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের প্রধান কার্যক্রম হচ্ছে, ৫টি আবাসিক ভবন (ছাত্র/ছাত্রী হোস্টেল, ডাক্তার ডরমিটরি, স্টুডিও এপার্টমেন্ট ও নার্সিং কলেজ কাম হোস্টেল); অনাবাসিক ভবন (৫টি) (একাডেমিক ভবন, মরচুয়ারি ও মর্গ, মসজিদ, বর্জ্য ব্যবস্থাপনা ও পাওয়ার সাপ্লাই); ১টি খেলার মাঠ; শিক্ষা ও শিক্ষা উপকরণ সংগ্রহ; মেডিকেল যন্ত্রপাতি, আসবাবপত্র ক্রয় এবং ১টি মোটরযান ক্রয়।

প্রকল্পটি নিয়ে পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রকল্পটির মোট প্রাক্কলিত ব্যয় ৫৮০ কোটি ৭৫ লাখ টাকা। এটি বাস্তবায়িত হলে দক্ষ ও মানসম্মত চিকিৎসক ও নার্স তৈরিসহ ঢাকা নগরীর পূর্বাঞ্চল ও এর পার্শ্ববর্তী এলাকার জনসাধারণের বিশেষায়িত স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব হবে। মুগদা মেডিকেল ও নার্সিং কলেজে মানসম্মত ও যুগোপযোগী মেডিকেল ও নার্সিং শিক্ষা দেওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় সুবিধাদিসহ ভৌত অবকাঠামো নির্মাণ করা হবে।

এসআর/এসকেডি