নির্বাচন যথাসময়ে হবে উল্লেখ করে‌ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণার ব্যাপারে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। এখন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করব।

আজ (বৃহস্পতিবার) দুপুরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধান নির্বাচন কমিশনারের নেতৃত্বে নির্বাচন কমিশনের একটি প্রতিনিধি দল। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন সিইসি।

সিইসি বলেন, জানুয়ারির ২৯ তারিখের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সেই বিষয়টি রাষ্ট্রপতিকে জানিয়েছি। নির্বাচন নিয়ে আমাদের সব ধরনের প্রস্তুতির বিষয়ে তাকে বলেছি। সব শুনে তিনি সন্তুষ্টি প্রকাশ করে নির্বাচনের তফসিল ঘোষণা করার সম্মতি দিয়েছেন। আমরা এখন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে তফসিল ঘোষণা করব।

তবে কত তারিখে তফসিল ঘোষণা করা হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে সিইসি বলেন, এই তারিখ ঠিক করতে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে হবে। সেটি স্বল্প সময়ের মধ্যেই হবে। 

তফসিল কি ১৫ তারিখের মধ্যেই হবে? সাংবাদিকদের এমন প্রশ্নে সিইসি বলেন, এই সিদ্ধান্ত এখনো হয়নি।

রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান সিইসি।

সিইসি বলেন, রাষ্ট্রপতি একটি অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার জন্য আমাদের তাগিদ দিয়েছেন। একই সঙ্গে সাংবিধানিক যে ধারাবাহিকতা রয়েছে তা যেকোনো মূল্যে অব্যাহত রাখতে বলেছেন। আমরাও তাকে জানিয়েছি, আমাদের ওপর সাংবিধানিক যে বাধ্যবাধকতা রয়েছে তা পালন করতে সদা প্রস্তুত রয়েছি এবং নির্ধারিত সময়ের মধ্যেই নির্বাচন করতে আমরা বদ্ধপরিকর। আমরা বিভিন্ন রাজনৈতিক দল, সরকার, বিরোধী দলসহ জনগণের সহযোগিতা নিরবচ্ছিন্নভাবে কামনা করছি।

এনএম/এনএফ