বিএনপি ও জামায়াতের ডাকা সর্বাত্মক অবরোধের দ্বিতীয় দিনে সায়েন্স ল্যাবরেটরি ও নিউমার্কেট এলাকায় গণপরিবহনের চলাচল কিছুটা কম থাকলেও ব্যক্তিগত গাড়ি, স্টাফ বাস ও মোটরসাইকেলের আধিক্য দেখা গেছে। তবে গণপরিবহন কম থাকায় কিছুটা ভোগান্তিতে পড়েছেন অফিসগামী সাধারণ মানুষজন। এ অবস্থায় কেউ যেন বিশৃঙ্খলা না করতে পারে সেজন্য সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীও।

বুধবার (১ নভেম্বর) সকালে রাজধানীর রমনা বিভাগের সায়েন্স ল্যাবরেটরি পুলিশ বক্স এলাকা, নিউমার্কেট, এলিফ্যান্ট রোড ও আশেপাশের এলাকা ঘুরে এমন চিত্র চোখে পড়ে।

সরেজমিনে দেখা যায়, শাহবাগ থেকে মিরপুর সড়ক হয়ে ধানমন্ডি প্রবেশের সড়ক একেবারেই ফাঁকা হলেও শাহবাগ অভিমুখের সড়কে গাড়ির বেশ চাপ রয়েছে। এর মধ্যে বিভিন্ন অফিসের স্টাফ বাস, মাইক্রোবাস, প্রাইভেটকার, মোটরসাইকেল, রিকশা এবং সিএনজির পরিমাণ বেশি। অনেকক্ষণ পরপর বিভিন্ন রুটের বাস আসছে। প্রায় সবগুলো বাসই আগে থেকে যাত্রীতে ঠাসা থাকার কারণে এসব স্টপেজে অপেক্ষমাণ যাত্রীদের তাড়াহুড়ো করে বাসের গেটে ঝুলেই গন্তব্যের দিকে যেতে দেখা গেছে।

একইসঙ্গে সায়েন্স ল্যাবরেটরি মোড় হয়ে নিউমার্কেট, এলিফ্যান্ট রোডে টহল দিতে দেখা গেছে নিউমার্কেট থানা পুলিশের একাধিক গাড়িকে। সায়েন্স ল্যাবরেটরি পুলিশ বক্সের পেছনে এবং ফুট ওভারব্রিজের নিচেও রাখা হয়েছে ডিএমপির অতিরিক্ত পুলিশ।

সড়কে বাসের পরিমাণ কম থাকায় কিছুটা জনভোগান্তির কথা জানিয়েছেন যাত্রীরা। রফিক রব্বানী নামের এক ব্যাংক কর্মকর্তা বলেন, অল্প সময়ের জন্য স্টাফ বাস মিস করেছি। বাধ্য হয়ে গণপরিবহনের জন্য অপেক্ষা করতে হচ্ছে। অনেকক্ষণ পরপর একটি করে গাড়ি আসছে। সেগুলোতেও আবার ভরপুর যাত্রী। যার কারণে দুই তিনটা বাস গেলেও ওঠার সুযোগ পাইনি। এখন যে করেই হোক যেতেই হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএসইউ) হাসপাতালের বহির্বিভাগে ডাক্তার দেখাতে যাওয়ার জন্য বের হয়েছেন নুরুন্নাহার। তিনি বলেন, বাসে গেলে মাত্র ১০ টাকা লাগে। কিন্তু এখন বাসে উঠতেই পারছি না। আর রিকশা ভাড়া চাইছে ৫০ টাকা। কি আর করব। এখন রিকশায় যেতে হবে।

তবে গতকালের তুলনায় আজ সড়কে মানুষের উপস্থিতি অনেক বেশি বলে জানান রিকশা চালক ছবুর উদ্দিন। তিনি বলেন, কাল যাত্রীর জন্য অনেকক্ষণ ধরে অপেক্ষা করতে হয়েছে। তবে আজ পরিবেশ ভিন্ন। সকাল থেকেই ভালো যাত্রী মিলছে।

গণপরিবহন কম থাকায় রিকশা চালকরা বাড়তি ভাড়া নিচ্ছেন— এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, আমরা গরিব মানুষ। সবকিছুর দাম এখন বেশি। সবাই যদি একটু বাড়িয়ে না দেয় তাহলে জীবনযাপন করা কষ্টকর হয়ে পড়ে।

সকাল থেকে যান চলাচলসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল গনি সাবু।

তিনি বলেন, আমাদের পেট্রোলিং অব্যাহত রয়েছে। সকাল থেকে এই এলাকায় অবরোধের সমর্থনে কোনো ধরনের কার্যক্রমের খবর পাইনি। পরিস্থিতি স্বাভাবিক ও সুন্দর রয়েছে। বাস চলাচল করছে, মানুষজন নির্বিঘ্নে গন্তব্যে যাচ্ছেন। সড়কে টহল অব্যাহত রয়েছে।

আরএইচটি/এমজে