বিএনপি-জামায়াতের ডাকা অবরোধ কর্মসূচির প্রভাব পড়েনি প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে। প্রতিদিনের মতো কর্মকর্তা-কর্মচারীরা সকাল থেকে অফিস করছেন। 

মঙ্গলবার (৩১ অক্টোবর) সকালে সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকে নির্ধারিত সময়ে উপস্থিত হয়ে কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের দাপ্তরিক কাজ করছেন। সচিবালয়ের বিভিন্ন গাড়ি পার্কিংয়ে অন্যান্য দিনের মতো কর্মকর্তা-কর্মচারীদের বহন করা গাড়ি রাখা আছে। 

এদিকে, দর্শনার্থী গেটে দিয়ে অনেক দর্শনার্থীকে ঢুকতে দেখা গেছে। তবে সেটি অন্যান্য দিনের তুলনায় কিছুটা কম।

দায়িত্বরত একজন পুলিশের সদস্য ঢাকা পোস্টকে বলেন, বিভিন্ন প্রয়োজনে দর্শনার্থীরা সচিবালয়ে প্রতিদিনই প্রবেশ করে। আজকেও করছে। তবে সংখ্যা কিছুটা কম। 

শনিবারের মহাসমাবেশ পণ্ড এবং সেখানে পুলিশি হামলার প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে বিএনপির ডাকা সকাল-সন্ধ্যার হরতাল পালিত হয়েছে। এরপর রোববার সন্ধ্যা সাড়ে ৬টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঘোষণা করেন ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত টানা অবরোধ পালন করবে বিএনপি ও এর শরিক গণতন্ত্র মঞ্চ।

তিনি বলেন, ২৮ অক্টোবরের মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আন্দোলনরত বিভিন্ন দলের সহস্রাধিক নেতাকর্মীর গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে এবং সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে এ কর্মসূচি পালন করা হবে।

অন্যদিকে, সোমবার (৩০ অক্টোবর) এক বিবৃতিতে সারা দেশে তিন দিনের (৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর) সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচির ডাক দেয় বাংলাদেশ জামায়াতে ইসলামী। 

এসএইচআর/এসএম