মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে কখনো অপরাধ হতে পারে, চাকরি জীবনে এটা কখনো ভাবিনি। পুলিশ র‌্যাব, ডিবি পুলিশ পরিচয়েও প্রতারণা, অপরাধ হতে দেখেছি। কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে কেউ প্রতারণা করবে ভাবনাতীত। এমন আচরণ কারো হতে পারে!

সোমবার (৩০ অক্টোবর) বিকেলে নিজ কার্যালয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে একথা বলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খন্দকার মহিদ উদ্দিন।

তিনি বলেন, আমরা বিভিন্ন সময়ে পুলিশ, র‌্যাব পরিচয়ে প্রতারণা করতে দেখেছি, কিন্তু কোনো একটি গুরুত্বপূর্ণ রাষ্ট্রের প্রধানের পরিচয় দিয়ে প্রতারণার মতো নতুন বিষয়ে পরিচয় হলাম। এটা আমি কখনো দেখিনি, কখনো শুনিনি। হতবাক, আশ্চর্য হওয়া ছাড়া কিছু বলার নেই। সৃষ্টিকর্তা কতো ধরনের মানুষ পাঠিয়েছেন পৃথিবীতে। বিস্ময় ব্যাপার!

এর পেছনে অন্য কেউ রয়েছে কি না? জানতে চাইলে তিনি বলেন, তার বিরুদ্ধে ৪১৯ ধারায় মামলা হয়েছে। আইনগতভাবে যা যা করা প্রয়োজন, সব কিছু করা হবে। তদন্ত হচ্ছে, জিজ্ঞাসাবাদ করা হবে। অনেক কিছুই হয়তো বেরিয়ে আসবে। এটা এখন প্রি ম্যাচিউর অবস্থায় রয়েছে। এখনই এ বিষয়ে কথা বলার সময় আসেনি।

পুলিশ সদস্য নিহত হয়েছেন, আহত হয়েছে অনেকে। সেদিন সাংবাদিকও মারধরের শিকার হয়েছেন অনেকে। ভিডিও ফুটেজ দেখে হামলাকারীদের শনাক্ত ও গ্রেপ্তারের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, পুলিশ ও সাংবাদিক মাঠের সহযোদ্ধা। যারা যারা আহত (সাংবাদিক) হয়েছেন তাদের জন্য আমরা সমব্যথী। মামলা হয়েছে। তদন্তের মাধ্যমে বের হয়ে আসবে। আমরা যাচাই-বাছাই করে দেখছি। তদন্তে ছোট ছোট বিষয় দেখতে হয়। আমাদের যদি ত্রুটি হয়, সেটিও কাম্য নয়। আশা করছি তদন্তে বেরিয়ে আসবে। প্রতিটি মানুষের জন্য আইন সমান।

পুলিশ হাসপাতালে আঘাত করবে ভাবিনি। তেমনি এভাবে সাংবাদিকদের মারধর করা হবে তা ভাবনাতীত। আমরা সমান সহানুভূতিশীল। সাংবাদিক মারধরের প্রত্যেকটি ঘটনার যথার্থ তদন্ত করা হবে।

জেইউ/এসএম