বিএনপির ডাকা মহাসমাবেশ কর্মসূচিকে ঘিরে পুলিশের সঙ্গে সংঘর্ষ, পুলিশ সদস্য হত্যা, বাসে ও হাসপাতালে অগ্নিসংযোগের ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় অন্তত ২৪টি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এছাড়া এসব ঘটনায় এখন পর্যন্ত ৬৮২ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ইতোমধ্যে পল্টন থানায় হত্যা মামলা এবং শাহজাহানপুর থানায় পুলিশ বাদী নাশকতার মামলা নথিভুক্ত হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ডিএমপির এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গতকাল মহাসমাবেশ কর্মসূচি ডাক দিয়ে শর্ত ভঙ্গ করে পুলিশ হত্যা, নাশকতা, ভাঙচুর অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে বিএনপির নেতা-কর্মীরা। এসব ঘটনায় অন্তত অর্ধশত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য আহত হয়েছেন।

তিনি আরও জানান, এসব ঘটনায় বিভিন্ন থানায় অন্তত ২৪টি মামলার প্রস্তুতি চলছে। ইতোমধ্যে কয়েকটি মামলা নথিভুক্ত হয়েছে। ৬৮২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের(ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ মহিদ উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, মামলা অনেক হবে। বেশকিছুর প্রস্তুতি চলছে। আটকও অনেক আছে। আরও আটকে অভিযান পরিচালনা করা হচ্ছে। বিকেলে বিস্তারিত জানানো যাবে।

জেইউ/এমজে