উন্নত বিশ্বের মতো আধুনিক রেজিলেন্স শহর গড়ে তুলতে ডেভেলপার এবং ভবন মালিকসহ সংশ্লিষ্টদের প্রতি সহযোগিতার আহ্বান জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা।

বুধবার (২৫ অক্টোবর) রাজউকের অডিটরিয়ামে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

রাজউক চেয়ারম্যান বলেন, যেসব ভবনের নকশা অনুমোদন করা হয়েছে, সেসব ভবন মালিক, আমমোক্তার গ্রহীতা ও ডেভেলপারদের সঙ্গে অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণ বিষয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে। নকশা ব্যত্যয় রোধ এবং জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আমাদের সবার যে যার জায়গা থেকে কাজ করে যেতে হবে। 

তিনি বলেন, এখানে ডেভেলপার ও ভবন মালিকসহ সংশ্লিষ্ট সবার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। উন্নত বিশ্বের মতো আধুনিক রেজিলেন্স শহর গড়ে তুলতে ডেভেলপার ও ভবন মালিকসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন।

সভায় রাজউকের সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) মোহাম্মদ নাসির উদ্দীন বলেন, একটি সুন্দর ও গোছানো শহরের জন্য সর্বনিম্ন ২৫ শতাংশ এলাকা সড়ক যোগাযোগ ব্যবস্থার জন্য প্রয়োজন। ফ্লোর এরিয়া রেশিও (ফার) বৃদ্ধি করলে সড়কে এবং নগর জীবন যাত্রায় ‌নেতিবাচক প্রভাব পড়বে। ঢাকা শহরকে সব কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু না করে ঢাকার বাহিরে অন্যান্য মফস্বল ও আশেপাশের শহরকে সম্প্রসারিত করার উদ্যোগ গ্রহণের করা বর্তমানে জরুরি হয়ে পড়েছে।

এদিকে, সভায় সেবা গ্রহীতাদের মধ্যে ভবন মালিক, আমমোক্তার গ্রহীতা ও ডেভেলপাররা বলেন, সেবা গ্রহীতারা অকুপেন্সি সনদ, ফার বৃদ্ধি ও ফার এর হিসাব সহজিকরণ করার অনুরোধ জানাই। একই সঙ্গে ভবনের ব্যত্যয় রোধে এবং অনুমোদিত নকশা অনুযায়ী ভবন নির্মাণে রাজউকসহ সংশ্লিষ্ট সবার সমন্বিত ভূমিকা পালন করতে হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন রাজউকের সদস্য (উন্নয়ন) মেজর (অবসরপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার সামসুদ্দীন আহমদ চৌধুরী ও রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ) মোহাম্মদ সামছুল হক।

এএসএস/কেএ