ফাইল ছবি

সাবেক নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে অংশগ্রহণমূলক ভোট নিয়ে আশঙ্কা রয়েছে। 

বুধবার (৪ অক্টোবর) নির্বাচন ভবনে ‘অবাধ ভোটাধিকার, প্রার্থী ও পোলিং এজেন্টদের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

কবিতা খানম বলেন, রাজনৈতিক বিদ্যমান পরিস্থিতিতে অংশগ্রহণমূলক ভোট নিয়ে আশঙ্কা রয়েছে। সব দলকে ভোটে আনা এটা ইসির দায়িত্ব নয়, রাজনৈতিক দলের ভূমিকা রয়েছে।

তিনি বলেন, প্রার্থীকে অবশ্যই সব কেন্দ্রে পোলিং এজেন্ট দিতে হবে। যদি না দেয় জবাবদিহির মধ্যে আনা যায় না। এজেন্ট বের করে দিচ্ছে, শুধু হাওয়ার মধ্যে অভিযোগ দিলে হবে না। প্রার্থীর একটা দায় রয়েছে। নির্বাচন কমিশনকেও সুষ্ঠু ভোটের পরিবেশ নিশ্চিত করতে হবে।  

নির্বাচন কমিশনের সাবেক অতিরিক্ত সচিব জেসমিন টুলি বলেন, ভোট অবাধ করতে সবাইকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে ভালো ভূমিকা নিতে হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় বাধা দেওয়া হয় যাতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া যায়। ভোটের পরিবেশ নিশ্চিত করতে হবে। 

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক কর্মশালার দ্বিতীয় ধাপে বুধবার সাবেক সহকর্মী ও বিশেষজ্ঞদের নিয়ে বসেছে ইসি। এর আগে সেপ্টেম্বরেও এক দফা কর্মশালার আয়োজন করে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

এসআর/জেডএস