ভূমিকম্পের উৎপত্তিস্থল

ভূমিকম্পে কেঁপে উঠেছে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন এলাকা। সোমবার (২ অক্টোবর) সন্ধ্যা ৬টা ৪৬ মিনিট নাগাদ এ ভূমিকম্প অনুভূত হয়। এতে অনেকে আতঙ্কিত হয়ে পড়েন। 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের ওয়ারলেস সুপারভাইজার জহিরুল ইসলাম জানান, বাংলাদেশে ভূমিকম্পটির আঘাতের মাত্রা ছিল ৫.২। এটি ছিল মাঝারি মাত্রার ভূমিকম্প। তবে প্রাথমিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

এর আগে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, ঢাকার আগারগাঁও থেকে ২৩৬ কিলোমিটার উত্তরে ভারতের আসাম ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.২।

অন্যদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আসামে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৪। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

যেসব জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে

ঢাকা, চাঁপাইনবাবগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জয়পুরহাট, নওগাঁ, বগুড়া, রংপুর, ময়মনসিংহ, গাইবান্ধা, রাজশাহী, জামালপুর, লালমনিরহাট, মৌলভীবাজার, সিরাজগঞ্জ, চট্টগ্রাম, শেরপুর, সাভার, গাজীপুর, পঞ্চগড়, কক্সবাজার, লালমনিরহাট, হবিগঞ্জ, নাটোর, কুড়িগ্রাম।

জেডএস