ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পরিচ্ছন্নতা কর্মীদের তথ্য যাচাই-বাছাই করে তাদের অনেকের বয়স ৫৯ বছর পেরিয়ে গেছে বলে প্রমাণ পাওয়া গেছে। এছাড়া অনেকের শারীরিক অক্ষমতা, একজনের পরিবর্তে অন্যজন কাজ করা, কর্তব্যে অবহেলা, অসদাচরণ, কাজে অনুপস্থিতি ও মিথ্যা তথ্য দেওয়াসহ এমন নানান অনিয়মের কারণে চাকরি হারিয়েছেন ডিএসসিসির ৭৩ জন পরিচ্ছন্নতা কর্মী।

সোমবার (২ অক্টোবর) ডিএসসিসি সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে, একটি দপ্তর আদেশ জারি করে ৭৩ জন পরিচ্ছন্নতা কর্মীর কর্মাবসান কার্যকর করেন ডিএসসিসি সচিব আকরামুজ্জামান। 

তিনি জানান, ডিএসসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের দৈনিক মজুরি ভিত্তিক ও স্কেলভুক্ত পরিচ্ছন্নতা কর্মীদের পরিচয়পত্রের তথ্য ভাণ্ডার তৈরির করতে গিয়ে তথ্য যাচাই-বাছাইয়ের সময় তাদের বিরুদ্ধে এসব অভিযোগ পেয়েছে এ সংক্রান্ত কমিটি। এসব কারণে মোট ৭৩ জন  পরিচ্ছন্নতা কর্মীকে কর্মাবসান করা হয়েছে।

সচিব আকরামুজ্জামান জানান, এসব পরিচ্ছন্নতা কর্মীকে ডিএসসিসির ব্যাংক হিসাব বন্ধ করার জন্য প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তাকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এছাড়া তাদের অনুকূলে ডিএসসিসির বাসা বরাদ্দ থাকলে তা উচ্ছেদ করে সম্পত্তি বিভাগকে বুঝে নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এএসএস/কেএ