পরিকল্পিত আবাসিক এলাকার আওতাধীন ১০০ ফুট রাস্তার উভয় পাশে অবৈধভাবে বাণিজ্যিকভাবে ব্যবহৃত প্লট মালিকদের বাণিজ্যিক ব্যবহারের অনুমতি গ্রহণের আবেদন করতে বলেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে রাজউকের পরিচালক  (বোর্ড, জনসংযোগ ও প্রোটোকল) শামীমা মোমেন এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন।

শামীমা মোমেন জানিয়েছেন, রাজউকের পরিকল্পিত আবাসিক এলাকার আওতাধীন ১০০ ফুট রাস্তার উভয় পাশে অবৈধভাবে বাণিজ্যিকভাবে ব্যবহৃত প্লট মালিকদের আগামী ৬ মাসের মধ্যে নির্ধারিত ফি প্রদান করে বাণিজ্যিক ব্যবহারের অনুমতি নিতে হবে। এ ক্ষেত্রে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের আগে অনুমতি নিয়ে নির্ধারিত জরিমানাসহ পরিবর্তন ফি প্রদান করতে হবে। নির্ধারিত সময়ে আবেদন না করলে রাজউক আইনগত ব্যবস্থা নেবে।

পরিকল্পিত আবাসিক এলাকার আওতাধীন ১০০ ফুট রাস্তার দুইপাশের ভবন এলাকার মধ্যে রয়েছে— গুলশান আবাসিক এলাকার গুলশান এভিনিউ, বনানীর কামাল আতাতুর্ক এভিনিউ, বারিধারা আবাসিক এলাকার প্রগতি সরণি, উত্তরা ১ম ও ২য় পর্ব আবাসিক এলাকার জসিম উদ্দিন এভিনিউ, রবীন্দ্র সরণি, সোনারগাঁ জনপথ, গাওসুল আজম এভিনিউ, গরীবে নেওয়াজ এভিনিউ, শাহ মখদুম এভিনিউ, শাহজালাল এভিনিউ, ঈশা খাঁ এভিনিউ এবং আলাউল এভিনিউ এলাকা।

• কোটি টাকার বিনিময়ে আবাসিক ভবন হবে ‘বাণিজ্যিক’! 

এসব এলাকা ছাড়াও রাজউকের আওতাধীন অন্যান্য এলাকায় সেসব ১০০ ফুট প্রশস্ত রাস্তা রয়েছে, তার দুই পাশ সংলগ্ন ভবন মালিকদের ৬  মাসের মধ্যে নির্ধারিত ফি প্রদান করে বাণিজ্যিক ব্যবহারের অনুমতি নেওয়ার আবেদন করতে হবে। নির্ধারিত সময়ে আবেদন না করলে আইনগত ব্যবস্থা নেবে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

এএসএস/এনএফ