ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে সোমবার (৪ সেপ্টেম্বর) থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) বাস চালানোর যে সিদ্ধান্ত নিয়েছিল তা আপাতত চলছে না। এ পথে বাস চালাতে আরও সময় নেবে সরকারি এই সংস্থাটি।

রোববার (৩ সেপ্টেম্বর) রাতে বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বিষয়টি জানান।

তাজুল ইসলাম বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাস কোনদিক থেকে উঠবে, কোনদিক থেকে নামবে তা পর্যবেক্ষণ করা প্রয়োজন। এজন্য কিছুটা সময় লাগবে। তাই এখনই এক্সপ্রেসওয়েতে বাস চলাচল শুরু হচ্ছে না। এক্সপ্রেসওয়েতে ওঠা-নামার বিষয়টি পর্যবেক্ষণ করার পরে সড়ক পরবিহন ও সেতুমন্ত্রী এবং সেতু সচিবের সঙ্গে আলোচনা করে বাস চালানোর তারিখ নির্ধারণ করা হবে।

তবে কয়েক ঘণ্টা আগে বিটিআরসির এক পত্রে জানানো হয়, যাত্রীরা যাতে কম সময়ে নির্বিঘ্নে চলাচল করতে পারেন সেজন্য গাজীপুর থেকে বিমানবন্দর রুটের ৭৯টি বাস এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠে তেজগাঁও-ফার্মগেট হয়ে বিভিন্ন রুটে চলবে।

শনিবার (২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে এ উড়াল পথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উড়াল সড়কের টোল নির্ধারণ করে কয়েকদিন আগে প্রজ্ঞাপন জারি করে সেতু বিভাগ। এ টোল শুধু প্রথম ফেজের জন্য প্রযোজ্য হবে। এ অংশ ব্যবহারের জন্য যানবাহনগুলোকে চারটি শ্রেণিতে ভাগ করে টোল দিতে হবে। সর্বনিম্ন টোল ৮০ টাকা এবং সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এমএইচএন/জেডএস