নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, আগামী নভেম্বর মাসে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। 

বুধবার (৯ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

ইসি বলেন, দুর্গম এলাকা ছাড়া জাতীয় সংসদ নির্বাচনের দিন সকালেই ভোট কেন্দ্রে ব্যালট পেপার পৌঁছে যাবে।

গত ৩০ জুলাই সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেছেন, অক্টোবরের আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে না। এক্ষেত্রে ডিসেম্বরের শেষের দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। 

ইসি আনিছুর বলেন, নভেম্বরের মধ্যেই আমরা অ্যাপসটা কমপ্লিট করে ফেলব। কারণ ওই সময় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এবার নমিনেশন দাখিলের ব্যবস্থা অনলাইনে রাখা হবে। কাজেই ওইসময় অ্যাপসটা লাইভ করব। তা-নাহলে অনলাইনে নমিনেশন দাখিল করা যাবে না। 

তিনি বলেন, যেহেতু ব্যালট পেপারে ভোট হবে, সেখানে দ্বিতীয়বার যাতে কেউ ভোট দিতে না পারে, সেজন্য দুর্গম বা যাতায়াত যোগাযোগ ব্যবস্থা খারাপ না হলে সকল জায়গায় আমরা সকালে ব্যালট পেপার পাঠাব। ভোটটা যাতে সুন্দর হয় আমরা সে ব্যবস্থা নেব।

তিনি আরও বলেন, আমাদের ইচ্ছা থাকবে সকালে প্রত্যেক কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর। তবে দুর্গম এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে আগেই ব্যালট পাঠানো হবে। যেমন, মনপুরা, সন্দ্বীপে সকাল পাঠানো সম্ভব হবে না। ব্যালট তো জেলায় জেলায় রিটার্নিং কর্মকর্তার কাছে আগেই চলে যাবে। সেখান থেকে ভোটের দিন সকালে ভোটকেন্দ্রে যাবে। ব্যালটের নিরাপত্তার জন্য, ব্যালট যাতে মিস-ইউজ না হয়, সেজন্য সকালে পাঠানো হবে। জেলায় ট্রেজারিতে থাকে ব্যালট। উপজেলায় গেলে থানায় রাখা হয়। যেভাবে অতীতেও নিরাপত্তা ছিল এবারও থাকবে।

জেলা প্রশাসক বা বিভাগীয় কমিশনারই কেবল রিটার্নিং কর্মকর্তা হবেন, নাকি ইসির নিজস্ব কর্মকর্তাও থাকবেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো কোনো সিদ্ধান্ত হয়নি কারা থাকবে বা থাকবে না। এখনো কোনো আলোচনাই করিনি। যখন আলোচনা করব তখন সিদ্ধান্ত নেব। 

এসআর/জেডএস