আব্বু যদি তুমি আমার মেসেজ পেয়ে থাকো, বলতে চাই, তুমি চরম একটা ভুল পথে আছো। তুমি তোমার এই মা-কে বিশ্বাস করতে পার। তোমার কাছে আমার অনুরোধ, তুমি যদি কখনো তোমার এই মা-কে ভালোবেসে থাকো, তাহলে তুমি দেশের জন্য কোনো ধরনের হুমকির কাজ করবে না, কোনো ধরনের বিশৃঙ্খলা, নৃশংসতা, অন্যায় কাজে শামিল হবে না। আমি অনুরোধ করছি, তুমি আত্মসমর্পণ করো। প্রশাসন সদয় হবে।

মা এমিলির সহযোগিতায় একদিন জঙ্গিবাদে জড়িয়ে পড়েছিল ছেলে আবু বক্কর রিয়াসাদ। তবে নিজের ভুল বোঝার পর মা আম্বিয়া সুলতানা ওরফে এমিলি ছেলেকে জঙ্গিবাদ থেকে স্বাভাবিক জীবনে ফেরাতে এভাবেই আকুতি জানিয়েছিলেন।

অবশেষে কঠিন পাথর মন গলেছে আবু বক্কর রিয়াসাদ রাইয়ানের। মায়ের আত্মসমর্পণের পর প্রায় আট মাস পর এবার র‌্যাবের হাতে আত্মসমর্পণ করতে যাচ্ছে রাইয়ানও। 

র‌্যাব জানিয়েছে শুধু রাইয়ান নয়, তার সঙ্গে আত্মসমর্পণ করবেন নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার আরও তিন সদস্য। তারা হলেন- মো. হাসান সাইদ, শেখ আহমেদ মামুন ও মোহাম্মদ ইয়াসিন। 

বুধবার (৯ আগস্ট) এই চারজনের আনুষ্ঠানিকভাবে র‌্যাবের কাছে আত্মসমর্পণের কথা রয়েছে।

র‌্যাব সূত্রে আগেই জানা গেছে, আবু বক্করের বয়স ১৬ বছর। তিনি নারায়ণগঞ্জের একটি স্কুলে অষ্টম শ্রেণিতে পড়াশোনা করতেন। গৃহশিক্ষকের মাধ্যমে আবু বক্কর ও তার মা এমিলি জঙ্গিবাদে জড়িয়ে পড়েন।

আত্মসমর্পণ করতে যাওয়া অপর তিন জঙ্গির মধ্যে একজন হাসান সাইদ। তিনি একটি মাদরাসায় দাওরা হাদিস শেষ করেছেন। আর শেখ আহমেদ মামুন বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছিলেন। সাইদ তাকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে। আর ইয়াসিন একটি ঘড়ির দোকানে মেকানিক হিসেবে কাজ করতেন। ২০২১ সালে সশস্ত্র প্রশিক্ষণ অংশ নিতে গিয়ে ভুল বুঝতে পারেন।

উল্লেখ্য, গত বছরের ৫ নভেম্বর মা আম্বিয়া সুলতানা ওরফে এমিলিকে উদ্ধার করে র‌্যাব। পরে ৪ দিন পরিবারের সান্নিধ্যে রেখে ডি-রেডিক্যালাইজেশনের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়। ৯ নভেম্বর রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

র‌্যাব সূত্রে জানা গেছে, বিগত সময়ে নিরুদ্দেশ তরুণদের বিষয়ে র‌্যাবের গোয়েন্দা শাখা নজরদারি করতে গিয়ে তথ্য পায়, নারায়ণগঞ্জ থেকে আবু বক্কর ওরফে রিয়াসাদ রাইয়ান নামক এক কিশোর গত বছরের মার্চ মাসে নিরুদ্দেশ হয়। তার পরিবার সংশ্লিষ্ট থানায় একটি জিডি করে। র‌্যাবের প্রকাশিত নিরুদ্দেশ হওয়া ৫৫ জনের তালিকায় আবু বক্করের নাম ছিল। 

গত ৩ নভেম্বর অভিযানে র‌্যাব সংগঠনের মহিলা শাখা সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য পায় এবং জানতে পারে, একজন মা উগ্রবাদে উদ্বুদ্ধ হয়েছেন এবং উগ্রবাদে উদ্বুদ্ধ হওয়া তার সন্তানকে প্রশিক্ষণের উদ্দেশ্যে তথাকথিত হিজরতের নামে পাঠিয়েছেন। র‌্যাব এসব তথ্য বিশ্লেষণ ও নজরদারির মাধ্যমে নিজ সন্তানকে প্রশিক্ষণের উদ্দেশ্যে তথাকথিত হিজরতের নামে পাঠানোয় জড়িত আম্বিয়া সুলতানা ওরফে এমিলিকে গত ৫ নভেম্বর উদ্ধার করে এবং ডি-রেডিক্যালাইজেশনের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার প্রক্রিয়া করে।

বুধবার চার জঙ্গি আত্মসমর্পণের ব্যাপারে জানতে চাইলে র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গত বছরের অক্টোবরে নতুন জঙ্গি সংগঠনের বিরুদ্ধে শুরু হওয়া অভিযানে এখন পর্যন্ত ৭৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যাদের মধ্যে সংগঠনের আমির আনিসুর রহমান মাহমুদ, সামরিক শাখার প্রধান রনবীর ও উপপ্রধান মানিক, অর্থ ও গণমাধ্যমে শাখার প্রধান রাকিব রয়েছেন। এছাড়া পাহাড়ি বিচ্ছিন্নবাদী সংগঠন কেএনএফের ১৭ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। জঙ্গি সংগঠনটিকে অর্থের বিনিময়ে পাহাড়ে সামরিক প্রশিক্ষণ দিচ্ছিল কেএনএফ।

আট মাস আগে নিরুদ্দেশ হওয়া আবু বক্কর রিয়াসাদ রাইয়ান গত মঙ্গলবার র‌্যাব-১১ ব্যাটালিয়নে আমাদের সঙ্গে যোগাযোগ করে। আমরা তাকে সবধরনের আইনি সহায়তা দেব। দুপুরে এ ব্যাপারে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

জেইউ/জেডএস