সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো বন্ধে ব্যারিস্টার সায়েদুল হক সুমনের সহযোগিতা চেয়েছে ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেলে ডিবি কার্যালয়ের সামনে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ব্যারিস্টার সায়েদুল হক সুমন।

তিনি বলেন, ডিবিপ্রধান হারুন অর রশিদ আমাকে যে কারণে ডেকেছিলেন তা হলো, সামাজিক যোগাযোগ মাধ্যমে আমি কাজ করি। আমার একটি বড় ফলোওয়ার গ্রুপ আছে। এ সংকটময় মুহূর্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেক ক্ষেত্রে রাজনীতি ও রাজনীতির বাইরেও লোকজন গুজব ছড়ায় খুব দ্রুত। ডিবিপ্রধান আমাকে বলেছেন, এটা নিয়ন্ত্রণের ব্যাপারে পুলিশ কাজ করছে। সেই কাজে আমি কীভাবে সহযোগিতা করতে পারি সেটা ভেবে দেখতে। পুলিশের ভাবমূর্তি উন্নয়নে কোন কাজগুলো করলে ভালো হয়, আমি আমার জায়গা থেকে বলার চেষ্টা করেছি।

আরও পড়ুন : পুলিশের মুখে কুলুপ, আদর্শনগরে আসলে কী ঘটেছিল?

বিএনপি নেত্রী নিপুণ রায় চৌধুরীর প্রসঙ্গ টেনে ব্যরিস্টার সুমন বলেন, সম্প্রতি বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা পরিস্থিতি বিঘ্ন ঘটানোর চেষ্টা করা হয়েছে। রাজনৈতিক প্রোগ্রামের নামে রাস্তাঘাট বন্ধ হয়ে যেতে দেখা যায়। এ ক্ষেত্রে আমি বলার চেষ্টা করেছি, যতটুকু সম্ভব আইন মেনে নাগরিকের যে অধিকারটুকু আছে সেটুকু অবশ্যই যেন ওনারা মেনে কাজ করেন। উনি আমাকে কথা দিয়েছেন এবং আমিও উনাকে কথা দিয়েছি আপনাদের যত ইতিবাচক জিনিস আছে এগুলো আমরা চেষ্টা করব মানুষের সামনে তুলে ধরার জন্য। তবে তাদেরও কিছু সীমাবদ্ধতা রয়েছে। 

এ সময় ডিবিপ্রধান হারুন অর রশীদ বলেন, সামাজিক যোগাযোগ-মাধ্যমে পুলিশের বিরুদ্ধে সব জায়গা থেকেই গুজব ছড়ানো হচ্ছে। যারা ইউটিউবার বা ফেসবুকে যারা কথা বলেন তারা এমন কিছু বলবেন না যাতে পুলিশের মনোবল ভেঙে যায়। মিথ্যা বা মনগড়া তথ্য দিয়ে কাল্পনিক গল্প সাজিয়ে পুলিশ সদস্যদের যেন কেউ মনোবল ভাঙতে না পারে এ ব্যাপারে আমরা সবার সহযোগিতা চাই।

জেইউ/এসকেডি