দারিদ্র্য বিমোচন কর্মসূচির আওতায় ঋণের ২০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিপি) মাঠ সহকারী ও মাঠ সংগঠকের বিরুদ্ধে দুইটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৬ জুলাই) কুমিল্লা সমন্বিত জেলা কার্যালয়ে সংস্থাটির উপ-সহকারী পরিচালক মো. ইমরান খান ও মোহাম্মদ আতিকুর রহমান বাদী হয়ে মামলা দুটি দায়ের করেন।

দুদকের জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রথম মামলায় বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিপি) বরখাস্তকৃত মাঠ সহকারী মো, খোরশেদ আলমকে আসামি করা হয়েছে।

ওই  মামলার এজাহার সূত্রে জানা যায়, কুমিল্লার চান্দিনার আওতাধীন সমন্বিত দারিদ্র বিমোচন কর্মসূচিতে মাঠ সহকারী পদে খোরশেদ আলম দায়িত্বরত ছিলেন। এ সময় ঋণ গ্রহীতাদের কাছ থেকে ঋণের কিস্তি, সেবামূল্য ও সঞ্চয় বাবদ টাকা পাস বইয়ে স্বাক্ষর নিয়ে আদায় করা ৪ লাখ ৭৪ হাজার ৭২৮ টাকা ব্যাংকে বা অফিসে জমা না দিয়ে প্রতারণার আশ্রয় নিয়ে আত্মসাৎ করেন।

অন্যদিকে দ্বিতীয় মামলার আসামি হলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিপি) বরখাস্ত হওয়া মাঠ সংগঠক রাহেলা আক্তার।

এই মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামি রাহেলা আক্তার বিআরডিবির (চৌদ্দগ্রাম) আওতাধীন পল্লী দারিদ্র বিমোচন কর্মসূচিতে (পদাবিক) মাঠ সংগঠক হিসেবে কর্মরত ছিলেন। তিনি তার আওতাধীন চারটি দলের ৩৮ জন সদস্যের কাছ থেকে ঋণের কিস্তি, সেবামূল্য ও সঞ্চয় বাবদ পাস বইয়ে স্বাক্ষর করে ১৫ লাখ ৫৪ হাজার ৩১০ টাকা ব্যাংকে জমা না দিয়ে আত্মসাৎ করেন।

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলা দুইটি দায়ের করা হয়েছে।

আরএম/এসকেডি