১০টি নতুন রাজনৈতিক দলকে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাল নির্বাচন কমিশন (ইসি)। গণঅধিকার পরিষদ ও এবি পার্টিসহ ১০টি রাজনৈতিক দলকে নিবন্ধন না দেওয়ার বিষয়ে জানিয়েছে ইসি। প্রত্যেক দলের সভাপতি বরাবর নিবন্ধন না দেওয়ার কারণ চিঠির মাধ্যমে জানাল সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. আবদুল বাতেন এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আমরা প্রত্যেকটি দলের প্রধান তথা সভাপতি বা আহ্বায়ককে চিঠি দিয়েছি যে, কেন নিবন্ধনের জন্য তাদের আবেদন নামঞ্জুর করা হয়েছে। নিবন্ধনের জন্য আবেদন করার সময় যে দল যেভাবে কমিটি জমা দিয়েছিল আমরা সে অনুযায়ীই প্রতিটি দলের প্রধানকে চিঠি দিয়েছি। এক্ষেত্রে পরবর্তীতে কোনো দলের কেন্দ্রীয় কমিটিতে কোনো পরিবর্তন আনা হলো কি-না, সেটা আমরা আমলে নিচ্ছি না।

যে দশটি দলের আবেদন নামঞ্জুর করা হয়েছে, এদের মধ্যে কেবল গণঅধিকার পরিষদই দু’ভাগে ভাগ হয়েছে। এক্ষেত্রে নিবন্ধনের আবেদনকালীন সদস্য সচিব নূরুল হক নুরের পক্ষে কাউন্সিল করে তাকে সভাপতি করে নতুন কমিটি ঘোষণা করেছে। আর তদন্ত হওয়ার পর তারা সেই কমিটি ইসিতে জমাও দিয়েছে।

আবদুল বাতেন বলেন, নুরের কমিটিকে আমলে নেওয়ার কোনো প্রথা নেই। কেননা, আবেদনে যে কমিটি আছে, নিবন্ধন সনদ পাওয়ার আগ পর্যন্ত সংশ্লিষ্ট দলের ওই কমিটিকেই আমাদের আমলে নিতে হবে। তবে তারা যদি নিবন্ধন পাওয়ার পর নতুন কমিটি দিতো এবং আমাদের কাছে জমা দিতো তখন সেটি গ্রহণযোগ্য হতো।

নির্বাচন কমিশনে ৯৩টি দল নিবন্ধনের জন্য আবেদন করে। এর মধ্যে ১২টি প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ হয়।

দলগুলো হলো- বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি- বিএসপি, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনোরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্র্যাটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি)।

এই ১২টি দলের মধ্যে অধিকতর তদন্তে বাদ পড়ে আটটি দল। আর গণঅধিকার পরিষদ, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন (বিএনএম) ও এবি পার্টিকে নিবন্ধন দেওয়ার লক্ষ্যে চারটি তদন্ত কমিটি গঠন করে দেয় ইসি। সেই কমিটি পুনরায় যাচাই-বাছাই করে প্রতিবেদন দিলে বিএনএম ও বিএসপি-কে নিবন্ধন দেওয়ার সিদ্ধান্ত দেয় সংস্থাটি। এক্ষেত্রে ২৬ জুলাইয়ের মধ্যে দল দু’টিকে নিয়ে আপত্তি আহ্বান করে গণবিজ্ঞপ্তিও দেয় ইসি।

এসআর/এমজে