আগামীকাল বৃহস্পতিবার বিএনপি, যুবলীগ ও ইসলামী আন্দোলন বাংলাদেশসহ ৭টি রাজনৈতিক দলের সমাবেশ কর্মসূচিকে ঘিরে রাজধানীতে এক ধরনের উত্তাপ বিরাজ করছে। এ অবস্থায় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ও করণীয় নির্ধারণে দফায় দফায় জরুরি বৈঠক করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন বিভাগ।

বুধবার (২৬ জুলাই) বেলা সাড়ে ১২টা থেকে ডিএমপি হেডকোয়ার্টারে দফায় দফায় বৈঠকে বসছেন সংস্থাটির গোয়েন্দা বিভাগ, ট্রাফিক বিভাগ, ক্রাইম অ্যান্ড অপারেশন্সসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডিএমপি সূত্রে জানা গেছে, রাজধানীর ১১ থেকে ১২টি স্থানে বিভিন্ন রাজনৈতিক দল সমাবেশের ডাক দিয়েছে। আজ বুধবার (২৬ জুলাই) পর্যন্ত ৭টি দল সমাবেশ করার জন্য আনুষ্ঠানিক অনুমতি চেয়েছে। যদিও এখন পর্যন্ত কোনো দলকেই অনুমতি দেয়নি ডিএমপি।

এখন ডিএমপির জরুরি বৈঠক থেকে এ বিষয়ে সিদ্ধান্ত আসবে। এখানে ঠিক করা হবে কোন কোন দল সমাবেশের অনুমতি পাবে আর কোন কোন দল অনুমতি পাবে না।

এছাড়া নিরাপত্তা ব্যবস্থা কেমন হবে, যানজট পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতিসহ নাশকতা বা বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হলে তা মোকাবিলার কৌশল নির্ধারণেও দিনভর কয়েক দফায় বৈঠক করেছেন ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির ক্রাইম বিভাগের এক অতিরিক্ত কমিশনার (ডিসি) ঢাকা পোস্টকে বলেন, দফায় দফায় বৈঠক চলছে। কালকের সমাবেশ এই বৈঠকের মূল আলোচ্য। নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে।

গত ২২ জুলাই রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া, খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তিসহ এক দফা দাবিতে ঢাকায় মহাসমাবেশ করার ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এজন্য তারা ডিএমপি সদর দপ্তরে গিয়ে সোহরাওয়ার্দী অথবা দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি চান।

অন্যদিকে একই দিন বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশ করার ঘোষণা দিয়েছে যুবলীগ। যদিও তাদের গত ২২ জুলাই শান্তি সমাবেশ থেকে জানানো হয়েছিল- তাদের সমাবেশ হবে ২৪ জুলাই। কিন্তু পরে যুবলীগের দপ্তর থেকে জানানো হয়, এ সমাবেশ হবে ২৭ জুলাই।

প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠনসহ এক দফা দাবিতে বিএনপির পাশাপাশি দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গীরাও ২৭ জুলাই সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে।

অন্যদিকে ২৭ জুলাই সকাল ১১টায় বিজয়নগর পানির ট্যাংকের সামনে ১২ দলীয় জোট মহা-সমাবেশ করবে বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান ও ১২ দলীয় জোটের সমন্বয়ক অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা।

একইদিন দুপুর ২টায় রাজধানীর পূর্ব পান্থপথে এফডিসি সংলগ্ন এলডিপির কার্যালয়ের সামনে এলডিপি মহা-সমাবেশ করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব ড. রেদোয়ান আহমদ।

আবার ২৭ জুলাই বেলা ২টা থেকে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে প্রতিবাদ সমাবেশ করার ঘোষণা দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ।

এ ছাড়া ২৭ জুলাই বেলা তিনটায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চ। তবে এখনো তাদের সমাবেশের স্থান নির্ধারিত হয়নি। শিল্পকলা একাডেমি অথবা পুরানা পল্টন এলাকায় সমাবেশ হতে পারে।

এদিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে কাল সমাবেশ করবে রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন গণ অধিকার পরিষদ।

জেইউ/এমজে