এডিসের লার্ভা পাওয়া গেলে সরকারি অফিসগুলোকেও জরিমানা করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

বুধবার (১৯ জুলাই) সচিবালয়ে ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে গৃহীত কার্যক্রম পর্যালোচনার লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ নির্দেশ দেন।

সিটি কর্পোরেশনের মেয়রদের উদ্দেশে মন্ত্রী বলেন, মিটিংয়ের রেফারেন্সে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দিন। জব্দ করা যানবাহনসহ বিভিন্ন ধরনের টায়ার-টিউবে স্প্রে করার ব্যবস্থা করেন। স্কুলগুলোতে সভা করা হয়েছে। স্কুলের আঙিনা পরিষ্কার করতে হবে। নাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।

তিনি বলেন, সকল সরকারি অফিসগুলোকে আজ চিঠি দিন, এই মিটিংয়ের রেফারেন্সে। সরকারি অফিসগুলোকেও জরিমানা করা হবে। তথ্য আছে বেসরকারি ব্যাংকে কোটি কোটি টাকা খরচ করে ডেকোরেশন করা হয় কিন্তু সেখানে মশা হচ্ছে।

নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পেলে ব্যবস্থা নেওয়া হবে হবে উল্লেখ করে তিনি বলেন, নির্মাণাধীন বিল্ডিংয়ে এডিস মশার প্রজনন পাওয়া গেলে প্রথমবার সেটি পরিষ্কার করে দিয়ে সতর্ক করা হবে। এরপর হলে জরিমানা করা হবে। এরপরে লার্ভা পাওয়া গেলে কাজ বন্ধ করে দেওয়া হবে। বার বার সতর্ক করার পরেও যারা মশার প্রজনন করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার কোনো উপায় নেই।

এ বিষয়ে নিয়মিত মনিটরিং করতে হবে বলেও জানান স্থানীয় সরকারমন্ত্রী। তিনি বলেন, মসজিদে সবাইকে সচেতন করতে হবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়কেও চিঠি দেওয়া হবে। হাসপাতালের আশপাশে মশা জন্মায়। এটা হতে পারে না।

সচেতনতা বাড়াতে বিটিআরসির মাধ্যমে মোবাইলে এসএমএস পাঠানো হবে বলেও জানান মন্ত্রী তাজুল। তিনি বলেন, ময়লা পানিতে সাধারণত এডিস মশা হয় না। এরপরেও নিয়মিতভাবে ড্রেনগুলো পরিষ্কার রাখতে হবে।

এখন পর্যন্ত মালয়েশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, ভিয়েতনাম, ভারতের থেকে আমরা ভালো আছি দাবি করে তিনি বলেন, যদি একজন লোকও আক্রান্ত না হয় এবং একজন লোকও যদি মৃত্যুবরণ না করে তবেই আমি নিজেকে সফল বলে দাবি করব।

বর্তমান পরিস্থিতিতে দেশে জাতীয় দুর্যোগ ঘোষণা করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, দুর্যোগ তখনই ঘোষণা করা হয় যখন আমরা আর নিয়ন্ত্রণ করতে পারব না। এমন-তো ঘটনা না যে নিয়ন্ত্রণ করা হচ্ছে না, কাজ করার মতো যোগ্যতা আমাদের নেই। আমাদের কাজ করার যোগ্যতা আছে, নিয়ন্ত্রণে রাখা হয়েছে। জাতীয় দুর্যোগ ঘোষণা করার মতো পরিস্থিতি তৈরি হয়েছে বলে আমি মনে করি না।

তিনি বলেন, জাতীয় দুর্যোগ ঘোষণা করার জন্য এখন এখানে যদি বড় ধরনের ডিজাস্টার হয়ে যেত, ৫০ লাখ লোক আক্রান্ত হয়েছে গেছে, ৫০ লাখ লোক মারা যাচ্ছে, সে ক্ষেত্রে এমনটি ভাবা যেত।  আর এটি তো জাতীয় সিদ্ধান্ত। আমি তো স্থানীয় সরকারমন্ত্রী। আমি তো জাতীয় সিদ্ধান্ত নেব না।

এসএইচআর/এসকেডি